মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ মার্চ ২০১৩, ২৯ ফাল্গুন ১৪১৯
প্রকাশ্য ধূমপানের শাস্তি ৩শ’ টাকা করার সুপারিশ
সংসদ রিপোর্টার ॥ জনসাধারণের চলাচলের স্থানে প্রকাশ্যে ধূমপানের শাস্তি ৫০ টাকা থেকে বাড়িয়ে ৩শ’ টাকা করার সুপারিশ করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। জাতীয় সংসদে উত্থাপিত ধূমপানবিরোধী বিলে আইন মন্ত্রণালয়ের মতামতও চেয়েছে কমিটি। বিলটি ধূমপানবিরোধী কনভেনশনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা যাচাই-বাছাই করে কমিটির আগামী বৈঠকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে বিলটি নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মোহাম্মদ আমানউল্লাহ ও মুরাদ হাসান অংশ নেন। বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।
উল্লেখ্য, গত ৪ মার্চ জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। পরে তা পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। সংসদের আগামী অধিবেশনে বিলটি পাস হওয়ার কথা রয়েছে।
এদিকে বৈঠকে ২০০৫ সালের আইন সংশোধনের লক্ষ্যে সংসদে উত্থাপিত ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০১৩’ নিয়ে আলোচনা হলেও কমিটি সুপারিশ চূড়ান্ত করতে পারেনি। উত্থাপিত বিলে ধূমপানের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণের প্রস্তাবটি আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোলের (এফটিসি) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিনা তা জানতে আইন মন্ত্রণালয়ের মতামত গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এদিকে প্রকাশ্যে ধূমপানের শাস্তি বাড়ানোর বিষয়ে কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের বলেন, সংসদে উত্থাপিত বিলে শাস্তি ৫০ টাকা থেকে বাড়িয়ে এক শ‘ টাকা করার বিধান রাখা হয়েছে। তবে ঢাকার বাইরে কয়েকটি এলাকায় পুলিশ ধূমপানের শাস্তি হিসেবে ৩শ’ টাকা অর্থদ- নিয়ে থাকে। মেট্রোপলিটন পুলিশ আইনে এই ব্যবস্থা রয়েছে। এজন্য কমিটি বিলে প্রস্তাবিত অর্থদ- ৩শ’ টাকা নির্ধারণের সুপারিশ করেছে। এছাড়া তামাকজাত পণ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করতে বিলের প্রস্তাবের সঙ্গে তামাকজাত পণ্য উৎপাদনের প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেয়া বন্ধেরও সুপারিশ করা হয়েছে বলে তিনি জানান।