মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
মাত্র ২০ হাজার টাকায় বাহরাইনে কর্মী নিয়োগ
স্টাফ রিপোর্টার ॥ এবার সরকারীভাবে বাহরাইনে মাত্র ২০ হাজার টাকায় কর্মী নিয়োগের একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ ও বাহরাইন কর্তৃপক্ষ। এর আগে মালয়েশিয়ায় সরকারীভাবে মাত্র ৪০ হাজার টাকায় কর্মী নিয়োগের চুক্তি হয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বাহরাইনের তিন সদস্যের এক প্রতিনিধি দলের সঙ্গে ‘রেকর্ড অব ডিসকাশন’ শেষে সাংবাদিকদের সোমবার বাহরাইনে কর্মী নিয়োগের বিষয়ে প্রবাসী কল্যাণমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এ তথ্য জানিযেছেন।
বৈঠক শেষে মন্ত্রী বলেন, বাহরাইনের প্রতিনিধি দল সরকারীভাবে মালয়েশিয়ায় লোক পাঠানোর পদ্ধতি জেনে খুশি হয়েছেন। তারাও একই পদ্ধতিতে লোক নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন। বাহরাইনের এই প্রতিনিধি দলের সঙ্গে সরকারীভাবে লোক পাঠানোর ব্যাপারে আমাদের সিদ্ধান্ত হয়েছে মালয়েশিয়ার চেয়ে অনেক সাশ্রয়ীভাবে সর্বোচ্চ ২০ হাজার টাকায় কর্মীরা বাহরাইন যাওয়ার সুযোগ পাবেন। এখন থেকে আর দুই থেকে পাঁচ লাখ টাকায় বিদেশ যেতে হবে না। দরিদ্র মানুষও প্রতারণার শিকার হবে না। সরকারীভাবে লোক গেলে সবাই বুঝতে পারবে কোন দেশে যেতে কত টাকা খরচ হয়। তখন মানুষ সহজেই ঠকবে না।
বাহরাইন থেকে তিন সদস্যবিশিষ্ট দলের প্রধান হলেন-বাহরাইনের লেবার মার্কেট রেগুলারিটি অথরিটির প্রধান নির্বাহী ওসামা বিন আব্দুল্লাহ আল আবসি সাংবাদিকদের বলেন, আমরা বাংলাদেশ থেকে লোক নেয়ার বিষয়ে সম্পূর্ণ একমত। কর্মী নিরাপত্তা যাতে বিঘিœত না হয় এ বিষয়গুলো আলোচনা করেছি। দলের অন্য দুই সদস্য হলেন রেগুলারিটি অথরিটির কো-অর্ডিনেশন ম্যানেজার আহমেদ আল খাব্বাজ ও ভিসা প্রসেস ম্যানেজার খালিদ আব্দুল রহমান।
এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মার্চ থেকেই বাহরাইনে কর্মী নিয়োগ করা সম্ভব। কারণ মালয়েশিয়ায় আমরা কর্মী নির্বাচিত করেছি-ওই একই পদ্ধতি অনুসরণ করে বাহরাইনেও কর্মী বাছাই করা হবে।
এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান ও জনশক্তি কর্মসংস্থান ব্যুরোর মহাপরিচালক বেগম শামসুন্নাহার উপস্থিত ছিলেন।