মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
সাগর-রুনী হত্যার আলামত পুলিশ আসার আগেই নষ্ট হয়ে গেছে
সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদ রিপোর্টার ॥ সাগর-রুনী হত্যাকা-ের গুরুত্বপূর্ণ আলামত পুলিশ আসার আগেই নষ্ট হয়ে গেছে। তারা মিডিয়া ব্যক্তিত্ব হওয়ায় ঘটনার পর পরই সাংবাদিক ও সাধারণ জনগণ ঘটনাস্থলে পৌঁছার কারণে গুরুত্বপূর্ণ আলামত নষ্ট হয়ে গেছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন স্ব^রাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর।
সোমবার সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও জানান, বাংলাদেশে বর্তমানে ১৮৯টি দেশের প্রায় সোয়া তিন লাখ নাগরিক বসবাস করছেন। এদের মধ্যে ৬৬ হাজারের বেশি বিদেশী নাগরিক কর্মরত রয়েছেন।
সংসদে অনুপস্থিত বিএনপির সংসদ সদস্য লুৎফুর রহমানের লিখিত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, সাগর ও রুনী মিডিয়া ব্যক্তিত্ব হওয়ার ঘটনার পর পরই পুলিশ আসার আগেই সাংবাদিক ও সাধারণ জনগণ ঘটনাস্থলে পৌঁছে মামলার সকল গুরুত্বপূর্ণ আলামত নষ্ট করে দেয়। হত্যাকান্ডটি রাতের অন্ধকারে হয়েছে। এর কোন প্রত্যক্ষ সাক্ষী নেই। এ মামলা প্রথমে পুলিশ ও ডিবি তদন্ত করে। এর পর হাইকোর্টের নির্দেশে র‌্যাব মামলাটির তদন্ত ভার নেয়। তিনি আরও জানান, ইতোমধ্যে সাগর-রুনী হত্যাকান্ডে জড়িত সন্দেহে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। গতানুগতিক ধারার বাইরে গিয়ে অত্যাধুনিক তদন্ত পদ্ধতি ও বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ প্রাপ্তির লক্ষ্যে যুক্তরাষ্ট্রের দুটি অত্যাধুনিক ল্যাবকে তদন্তের সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। অপরাধীদের শনাক্ত করে গ্রেফতারের মাধ্যমে শাস্তির আওতায় আনতে র‌্যাব নিরলস কাজ করছে।
আওয়ামী লীগের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী সংসদকে জানান, গত বছরের ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ১৮৯টি দেশ ও বিভিন্ন টেরিটরির তিন লাখ ২০ হাজার ৯৯ জন নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন। তাঁরা চাকরি, শিক্ষা, ব্যবসা, প্রশিক্ষণ, ভ্রমণ, সেমিনার, বিনিয়োগ, ডিপ্লোমেসি, ডেলিগেশন ও পারিবারিক পুনর্মিলন ইত্যাদি কারণে অবস্থান করছেন। চলতি বছরের গত ২ ফেব্রুয়ারির হিসেবে ৬৬ হাজার ৩১১ জন বিদেশী নাগরিক বাংলাদেশে কর্মরত রয়েছেন।
পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, শুধুমাত্র সুন্দরবন এবং উপকূলীয় এলাকার বনদস্যু ও জলদস্যুদের নিয়ন্ত্রণের জন্য র‌্যাবের একটি পৃথক ব্যাটালিয়ন গঠনের প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়াও আরও দুটি ব্যাটালিয়নের জন্য এক হাজার ৩৭৬ জন জনবলের পরিকল্পনা প্রস্তাব ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।
শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, আনসার ব্যাটালিয়নের সংখ্যা ৩৮টি। এর মধ্যে দুটি মহিলা ব্যাটালিয়ন রয়েছে। অপর ৩৬টি হচ্ছে পুরুষ ব্যাটালিয়ন। কর্মরত জনবল হলো পুরুষ ১৪ হাজার ২১৮ এবং ৭৮০ জন মহিলা।
নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, গত অর্থবছরে বিজিবি ১১টি সেক্টরে ২২ ধরনের চোরাচালানের পণ্য আটক করেছে। এসব পণ্যের মূল্য ৫৩৩ কোটি ৪৯ লাখ ৯৮ হাজার ২২৩ টাকা।