মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
অস্কারে ড্যানিয়েলের রেকডর্, আসরের চমক মিশেল ওবামা
আরও খবর ৯-এর পাতায়
জনকণ্ঠ ডেস্ক ॥ অস্কারের ৮৫তম আসরে এবারে সেরা অভিনেতার পুরস্কার জয় করে ইতিহাস গড়লেন প্রখ্যাত ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ডে লুইস। এর আগেও দুবার অস্কার জয় করেন ৫৫ বছর বয়সী এ অভিনেতা। সেরা অভিনেতার বিভাগে এ নিয়ে মোট তিনবার অস্কার পাওয়ার রেকর্ড গড়লেন তিনি। সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন জেনিফার লরেন্স। সিলভার লিইনিং প্লেবুকে কম বয়সে বিধবার দুঃখ-কষ্ট নিয়ে অভিনয় করে এই পুরস্কার জিতে নেন। সেরা চলচ্চিত্রের পুরস্কার পায় আর্গো।
অস্কারে তিন তিনবার সেরা অভিনেতার পুরস্কার পেয়ে ড্যানিয়েল নিজেও বিস্ময়ে হতবাক হয়ে যান। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেছেন, ‘সত্যিই আমি জানি না, কিভাবে এমনটা ঘটল। আমার জীবনে যতটুকু সৌভাগ্য লেখা ছিল, এর মধ্যে তার চেয়ে অনেক বেশি পেয়ে গেছি আমি। খবর বিবিসি অন লাইনের।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনকে নিয়ে স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ‘লিঙ্কন’ চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের স্বীকৃতি হিসেবে এ বছর সেরা অভিনেতা বিভাগে অস্কার পুরস্কার পেলেন ড্যানিয়েল। তিনি এর আগে ‘মাই লেফট ফুট’ (১৯৮৯) এবং ‘দেয়ার উইল বি ব্লাড’ (২০০৭) ছবিতে অভিনয়ের জন্য অস্কার পেয়েছিলেন। ১৯৫৭ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন ড্যানিয়েল। তাঁর বাবা যুক্তরাজ্যের ‘পোয়েট লরেট’ খেতাব পাওয়া কবি সেসিল ডে-লুইস এবং মা ব্রিটিশ অভিনেত্রী জিল ব্যালকন। ১৯৭১ সালে মুক্তি পেয়েছিল ড্যানিয়েল অভিনীত প্রথম চলচ্চিত্র ‘সানডে ব্লাডি সানডে’।
লাইফ অব পাই ॥ অস্কার আসরে লাইফ অব পাই ছবিটি সেরা পরিচালকসহ চার চারটি পুরস্কার জিতে নিয়েছে। ছবিটির পরিচালক এ্যাং লি ঝুলিতে ভরেছেন সেরা পরিচালকের পুরস্কার। এ ছাড়া সেরা সিনেমাটোগ্রাফি, অরিজিনাল স্কোর ও ভিজুয়াল এফেক্ট পুরস্কারও জিতেছে ছবিটি। ছবিটির অরজিনাল স্কোরের জন্য তিন নম্বর অস্কার পেয়েছেন মিচেল ডানা। ছবিতে কেন্দ্রীয় চরিত্রে ছিলেন ভারতীয় অভিনেতা অভিনেত্রীরা। সূরজ শর্মার পাশাপাশি ছবিতে অসামান্য অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী টাবু ও ইরফান খান। তাই ছবিটির সাফল্যে এখন গর্বিত পুরো ভারত।
নতুনত্বে ভরা ॥ এদিকে এ বছর হলিউডি জগতের প্রতিটি পুরস্কারের আসরই ছিল নতুনত্বে ভরা। গোল্ডেন গ্লোব এ্যাওয়ার্ডে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটন। অস্কারের আসরে সেরা চলচ্চিত্রটির নাম ঘোষণা করেন দেশটির বর্তমান ফার্স্টলেডি মিশেল ওবামা। ৮৫তম একাডেমী এ্যাওয়ার্ডস আসরে প্রতীক্ষার অবসান ঘটিয়ে সেরা ছবি হিসেবে ‘আর্গো’-এর নাম ঘোষণা করেন মিশেল ওবামা। একটি ভিডিও লিঙ্কের সাহায্যে আসরের সঙ্গে যুক্ত হন তিনি। ওই সময় মিসেস. ওবামার পরনে ছিল রূপালী কাজ করা নাঈম খানের ডিজাইনের একটি পোশাক। ভিডিওর মাধ্যমে ‘আর্গো’-এর নাম ঘোষণার পর পরিচালক বেন এ্যাফলেকের হাতে অস্কার তুলে দেন হলিউডের সিনিয়র অভিনেতা জ্যাক নিকোলসন। অস্কার ঘোষণার আগে মিশেল ওবামা মনোনয়নপ্রাপ্ত সেরা সিনেমাগুলো সম্পর্কে বলেন, ‘এ নয়টি সিনেমা আমাদের অনেকটা অতীতে নিয়ে গিয়েছিল। এ সিনেমাগুলো আমাদের হাসিয়েছে, কাঁদিয়েছে।’ এরপর খাম খুলে এবারের অস্কারজয়ী সেরা সিনেমা হিসেবে বেন এ্যাফলেক পরিচালিত ‘আর্গো’ সিনেমাটির নাম ঘোষণা করেন তিনি। জানুয়ারিতে অনুষ্ঠিত গোল্ডেন গ্লোব এ্যাওয়ার্ডে সেরা সিনেমা হিসেবে স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ‘লিঙ্কন’ সিনেমাটির নাম ঘোষণা করেছিলেন বিল ক্লিনটন।