মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
গ্যাস সঙ্কট, জ্বলছে না চট্টগ্রামে আবাসিক চুলা
সিইউএফএল বন্ধ
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ সাঙ্গু গ্যাসফিল্ডের উৎপাদন সাময়িকভাবে বন্ধ হয়ে যাওয়ার প্রভাব পড়েছে চট্টগ্রামের শিল্পাঞ্চল, বাণিজ্যিক এলাকা, গৃহস্থালিসহ সর্বক্ষেত্রে। ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে সরকারী সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। নগরীর অনেক আবাসিক এলাকায় ঠিকভাবে জ্বলছে না রান্নার চুলা। এতে নগরবাসীর দুর্ভোগের পাশাপাশি আর্থিক ক্ষতি হচ্ছে শিল্পোৎপাদনের ক্ষেত্রে।
আট মাস বন্ধ থাকার পর গত ৪ ডিসেম্বর চালু হয়েছিল সিইউএফএল। কিন্তু ১৭ দিন না যেতেই আবার বন্ধ করতে হলো সার উৎপাদনকারী এ কারখানা। রক্ষণাবেক্ষণ কাজের কারণে সাঙ্গুর উৎপাদন বন্ধ হওয়ায় এ অবস্থা।
সিইউএফএল সূত্র জানায়, সার উৎপাদন পুরোপুরি চালু রাখার জন্য ৪৭ থেকে ৪৯ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়। কিন্তু সাঙ্গুর উৎপাদন বন্ধ হওয়ায় গ্যাসের সরবরাহ অনেক কমে গেছে। ফলে গত বুধবার বিকেল ৩টা থেকে কর্তৃপক্ষ সার উৎপাদন বন্ধ করে দিয়েছে।
গ্যাসের উৎপাদন বন্ধ হওয়ায় সরবরাহ লাইনে চাপ কমে গেছে। ফলে নগরীর অনেক এলাকায় রান্নার চুলায় আগুন জ্বলছে না। এতে এ শীতের মৌসুমে নগরবাসীকে দুর্ভোগে থাকতে হচ্ছে। নগরীর হেমসেন লেন, নালাপাড়া, ঘাটফরহাদবেগ, আন্দরকিলস্না, জামালখান, মোমিন রোড ও হালিশহরসহ বিভিন্ন এলাকার অনেক আবাসিক চুলায় গ্যাস নেই। আবার যেখানে গ্যাস আছে সেখানেও জ্বলছে মিনমিন করে।
কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন সিস্টেম কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সানোয়ার হোসেন চৌধুরী জানান, গ্যাসের চাপ কমে যাওয়ায় সিইউএফএল ট্রিপ করেছে। এ অবস্থা থাকবে না। সাঙ্গু উৎপাদনে গেলে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি জানান।