মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন অধ্যাপক
জনকণ্ঠ ডেস্ক ॥ অর্থনীতিতে এবার নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন অধ্যাপক। সামষ্টিক অর্থনীতির প্রভাব নিয়ে ব্যাপক গবেষণা জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়। রয়েল সুইডিশ একাডেমী অব সায়েন্সেস সোমবার পুরস্কার বিজয়ী হিসেবে টমাস সার্জেন্ট ও ক্রিস্টোফার সিমস'র নাম ঘোষণা করে। সুদের হার বৃদ্ধি বা কর কমানোর মতো পদক্ষেপগুলো জিডিপি ও মূল্যস্ফীতির মতো সামষ্টিক অর্থনীতির বিষয়গুলোকে কীভাবে প্রভাবিত করে তা নিয়ে এই দুই অর্থনীতিবিদ ব্যাপক গবেষণা চালান। নোবেল কমিটি বলেছে, সামষ্টিক অর্থনীতির কার্যকারণ ও ফলাফলের ওপর গবেষণার স্বীকৃতি হিসেবে তাদের এ পুরস্কার দেয়া হলো। খবর বিবিসি অনলাইন এবং এএফপির।
৬৮ বছর বয়সী টমাস সার্জেন্ট নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিভিন্ন দেশে যখন মূল্যস্ফীতি অত্যনত্ম বেড়ে গিয়েছিল, তখন অর্থনীতিতে পদ্ধতিগত পরিবর্তন এনে কীভাবে মূল্যস্ফীতির লাগাম টেনে ধরা হয় তা গবেষণায় দেখিয়ে দেন তিনি।
আর কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বৃদ্ধিসহ সরকারের আর্থিক নীতিগুলো কীভাবে সামষ্টিক অর্থনীতিতে তাৎক্ষণিক প্রভাব ফেলে তা ব্যাখ্যা করেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়েল ইকোনোমিকস এ্যান্ড ব্যাংকিংয়ের অধ্যাপক ক্রিস্টোফার সিমস (৬৮)। নোবেল পুরস্কারের অর্থমূল্য বাবদ এক কোটি সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন এ দুই মার্কিন অর্থনীতিবিদ।
১৮৯৫ সালে যখন নোবেল পুরস্কার প্রচলন করা হয় এবং তখন থেকেই পাঁচটি বিষয়ের ওপর নোবেল পুরস্কার দেয়া হয় এবং এগুলো হচ্ছে পদার্থ, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শানত্মি। প্রথমে অর্থনীতিতে কোনো পুরস্কার ছিল না। স্যার আলফ্রেড নোবেলের স্মরণে ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক, রিকসব্যাংক অর্থশাস্ত্রের উপর এ পুরস্কার প্রবর্তন করে। আগামী ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এ বছরের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।