মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ অক্টোবর ২০১১, ২৪ আশ্বিন ১৪১৮
ডা. এম আর খানের স্ত্রী আনোয়ারা খানের ইন্তেকাল
বিশিষ্ট শিশুরোগ বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের সহধর্মিনী আনোয়ারা খান আর নেই। শনিবার সকাল ৯টা ১০ মিনিটে সেন্ট্রাল হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। বার্ধক্যজনিত কারণে তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। তিনি স্বামী ও একমাত্র কন্যাকে রেখে গেছেন। শনিবার বিকাল ৪টা ৩০ মিনিটে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে মরহুমার জানাজা অনুষ্ঠিত হয়। আগামীকাল সোমবার সাতক্ষীরার রসুলপুর গ্রামের পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।
১৯৩৩ সালের ৯ নবেম্বর সাতক্ষীরার রসুলপুর গ্রামে আনোয়ারা খান জন্মগ্রহণ করেন। সেখান থেকে ক্লাস ফাইভে বৃত্তি পেয়ে তিনি কলকাতার বিখ্যাত সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুলে পড়াশোনা করেন। এরপর কলকাতারই রিপন কলেজ (বর্তমানে সুরেন্দ্রনাথ কলেজ) থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।
ব্যক্তিগত জীবনে আনোয়ারা খান গৃহবধূ হলেও বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে জড়িত ছিলেন। ডা. এম আর খান ও আনোয়ারা ট্রাস্টের মাধ্যমে তিনি শিশু স্বাস্থ্য ও শিক্ষায় অনুদান, হাসপাতাল ও স্কুল প্রতিষ্ঠা, মেধাবী ও গরিব শিক্ষার্থীদের বৃত্তিপ্রদান ইত্যাদি নানা সমাজসেবামূলক কাজ করে গেছেন। গরিব ও দুস্থ শিক্ষার্থী_ বিশেষ করে মেয়েদের পড়াশোনার ব্যাপারে তাঁর উৎসাহ ও আগ্রহ ছিল অসামান্য। ব্যক্তিগতভাবে অনেক মেয়েই তাঁর সাহায্য, সহযোগিতা ও উৎসাহে শুধু পড়ালেখাই শেষ করেনি, জীবনেও প্রতিষ্ঠিত হয়েছে। -বিজ্ঞপ্তি।