মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
রাস্তা অবরোধ করে ফটো সাংবাদিকদের প্রতিবাদ
স্টাফ রিপোর্টা॥ সোমবার ছাত্রদলের নেতাকর্মীদের মারপিটে প্রথম আলোর ফটো সাংবাদিক সাইফুল ইসলাম আহত হওয়ার ঘটনায় মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে দশ মিনিট রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানিয়েছেন ফটো সাংবাদিকরা। এ সময় ফটো সাংবাদিকরা সাইফুলকে মারপিটের সঙ্গে জড়িতদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করার আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় আজ বুধবার দুপুরে শাহবাগ মোড়ে আধা ঘণ্টা রাস্তা অবরোধ কর্মসূচী পালন করার ঘোষণা দেন তাঁরা।
সোমবার বিকেলে বিএনপির নয়াপল্টনের কার্যালয়ের সামনে ছাত্রদল-স্বেচ্ছাসেবক দলের সংঘর্ষের সময় পেশাগত দায়িত্ব পালনকালে ছাত্রদলের উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা সাইফুল ইসলামকে বেধড়ক মারপিট করে। এতে সাইফুল ইসলাম মারাত্মক আহত হন। এর প্রতিবাদে মঙ্গলবার দুপুর আড়াইটায় শতাধিক ফটো সাংবাদিক জাতীয় প্রেসক্লাবের সামনে রাস্তা অবরোধ করে। দশ মিনিটব্যাপী এ কর্মসূচী চলে। এ সময় ফটো সাংবাদিকরা তাঁদের ক্যামেরা রাস্তায় রেখে ঘটনার প্রতিবাদ জানান।
ফটো সাংবাদিকরা জানান, সাইফুল আহত হওয়ার ঘটনায় দোষীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। তা না হলে ফটো সাংবাদিকরা বুধবার রাজধানীর শাহবাগ মোড়ে আধা ঘণ্টা রাস্তা অবরোধ কর্মসূচী পালন করবে। এরপরও যদি দোষীদের গ্রেফতান না করা হয় তবে আরও কঠোর কর্মসূচী দেয়া হবে।
এদিকে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এক বিবৃতিতে সোমবার ছাত্রদলের নেতাকর্মীদের হামলায় প্রথম আলোর ফটো সাংবাদিক সাইফুল ইসলাম মারাত্মক আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, পেশাগত দায়িত্বপালনকালে সাইফুল ইসলামের ওপর ন্যক্কারজনক হামলা বিএনপির ফ্যাসিবাদী, স্বৈরাচারী চরিত্রেরই বহির্প্রকাশ। তিনি ভবিষ্যতে মুক্ত সাংবাদিকতার ওপর এ ধরনের আঘাত করা থেকে বিরত থাকতে বিএনপির প্রতি আহ্বান জানান।