মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
পাবলিক লাইব্রেরীতে কবিগুরুর স্বদেশ পর্যায়ের গান নৃত্য আবৃত্তি
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার॥ নানা আয়োজনে মঙ্গলবার কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদ্যাপন করেছে সত্যেন সেন শিল্পী সংস্থা।
পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে কবিগুরম্নর স্বদেশ পর্যায়ের গান, কবিতা থেকে আবৃত্তি, নৃত্যসহ নানা আয়োজন। আলোচনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ ও গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর। অনুষ্ঠান সঞ্চালনা করেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মানজারম্নল ইসলাম সুইট। অনুষ্ঠানে সালমা আকবর, সাজেদ আকবর, মামুন জাহিদ খান, লাইসা আহমদ লিসা প্রমুখ শিল্পী কবিগুরম্নর স্বদেশ পর্যায়ের গান করেন। তাঁদের পরিবেশিত 'এবার তোর মরা গাঙে বান এসেছে', 'কেন চেয়ে আছো গো মা', 'সার্থক জনম আমার', 'তার আপন জনে ছাড়বে তোরে' গানগুলো মুগ্ধ করে রাখে শ্রোতাদের। সত্যেন সেন শিল্পী সংস্থা, গীতি সত্র, আনন্দধারা, ধর্মরাজিক ললিতকলা একাডেমী, গীতিশতদল ও সুরবিহারের শিল্পীদের দলীয় সঙ্গীতও বেশ উপভোগ্য ছিল। কবিতা আবৃত্তি করেন রফিকুল ইসলাম, বেলায়েত হোসেন, মাশকুরে সাত্তার কলেস্নাল, রেজিনা ওয়ালী লীনা ও নায়লা তারাননুম কাকলী।
কবিগুরু স্মরণে বাংলা একাডেমীর অনুষ্ঠান শেষ হলো ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বাংলা একাডেমী আয়োজিত অনুষ্ঠানমালা মঙ্গলবার শেষ হয়েছে। সমাপনী দিন সকালে একাডেমীর সেমিনার কক্ষে আয়োজন করা হয় আলোচনার। এতে অংশ নেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান ইকবাল বাহার চৌধুরী, দি পিপলস্ ইউনিভার্সিটি অব বাংলাদেশের লিবারেল আর্টস অনুষদের ডিন অধ্যাপক আহসানুল হক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক অজয় রায়। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে স্বাগত ভাষণ দেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। সভাপতির ভাষণে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান বলেন, অপ্রিয় হলেও সত্যি যে রবীন্দ্রনাথের শিক্ষা সম্পর্কিত দর্শন শানত্মিনিকেতনেও পূর্ণাঙ্গভাবে অনুসৃত হয়নি। এর মূলে রয়েছে প্রাদেশিকতা কিংবা আঞ্চলিকতা। রবীন্দ্রনাথ মাতৃভাষাচর্চার ওপর যে রকম জোর দিয়েছিলেন তার সেই দেখানো পথ সম্পর্কে আমরা একেবারেই উদাসীন। অথচ পঁচিশে বৈশাখ এলে হুজুগে রবীন্দ্রবন্দনায় আমরা মেতে উঠি। আমাদের প্রয়োজনে যদি বিদেশী ভাষা শিখতে হয় অবশ্যই শিখব তবে তা মাতৃভাষার গাঁথুনির ওপর দাঁড়িয়ে। তিনি আরও বলেন, সার্ধশত জন্মবার্ষিকীতে রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম সম্যকভাবে উপলব্ধি করতে পারলে ভবিষ্যতে বিশ্বব্যাপী তাঁর শিক্ষাদর্শন কার্যকর করা সম্ভব হবে। স্বাগত ভাষণে বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, রবীন্দ্রনাথের চিনত্মার নির্যাস বৈশ্বিকভাবে গভীর বিশেস্নষণ করাই হবে সার্ধশত জন্মবার্ষিকীর মূল তাৎপর্য। এ ক্ষেত্রে সরকারী উদ্যোগ সীমিত হলেও সুশীল সমাজকেই এগিয়ে আসতে হবে। তিনি বলেন, রবীন্দ্রনাথের সত্যকথনধর্মী সাহিত্যকর্ম ব্যাপক অধ্যয়নের মাধ্যমে নানা সঙ্কট থেকে উত্তরণের পথ খুঁজে পাওয়া সম্ভব। এমনকি তাঁর চিত্রকলায় মানব জীবনের নানাদিক সুনিপুণভাবে চিত্রিত হয়েছে। তাই ব্যাপকভাবে রবীন্দ্রপাঠের কোন বিকল্প নেই।
বেঙ্গল শিল্পালয়ে রবীন্দ্রনাথ বিষয়ে বক্তৃতা আজ ॥ রবীন্দ্রনাথের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ বক্তৃতা অনুষ্ঠান আজ বুধবার সন্ধ্যায় বেঙ্গল শিল্পালয়ে অনুষ্ঠিত হবে। 'রবীন্দ্রনাথের চিত্রকৃতি ও আনুষঙ্গিক প্রসঙ্গ' বিষয়ে আলোচনা করবেন বিশিষ্ট শিল্প-সমালোচক অধ্যাপক আবুল মনসুর।