মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
কবির ছবিতে বাংলার স্মৃতি_ ব্যবহৃত হুক্কা সু্যপপাত্র
রবীন্দ্র আলোকচিত্র প্রদর্শনী
সৈয়দ সোহরাব
কবি তো অনেকেই হয়। কিন্তু কার লেখা কতদিন মনে রাখে মানুষ। যাঁরা সাধারণ, তাঁরা হারিয়ে যান। থেকে যান শুধু মহাকবিরা। আর পৃথিবীতে এমন কবির সংখ্যা খুবই কম, যাঁদের রচনা তাঁদের জন্মের এক শ'_ দু'শ' বছর পরও থাকে সমসাময়িক। ভালবেসে আগ্রহ ভরে মানুষ পাঠ করে তাঁদের রচনা। এই স্বল্পসংখ্যক কবিদেরই অনেক উর্ধে স্থান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের। গোটা বিংশ শতাব্দীতে এবং তার পরেও তিনিই বিশ্বসাহিত্যে অনন্য, তাঁর তুল্য বা ধারেকাছে কেউ নেই। কারণ তাঁর প্রতিভার বিশালত্ব অনুভব করা সাধারণের সম্ভব নয়। কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, চিঠিপত্র, রম্যরচনা, শিশু সাহিত্য_ কি লেখেননি তিনি! প্রতিভার যে বিশাল বিস্তার তা আমরা ক'জনাই বা জানি। জীবনের শেষ বয়সে আবার ছবি এঁকে হকচকিয়ে দিলেন সবাইকে। বিশ্বের শিল্প বিশেষজ্ঞরা বলাবলি করলেন, চিত্রশিল্পী হিসাবেও তিনি আধুনিক। কেউ আবার বলেছেন, সারা জীবনে লেখালেখিতে যা প্রকাশ করতে পারেননি, তা_ই ছবিতে তুলে ধরেছেন তিনি। তাঁর সেই বিশাল সৃষ্টি ভা-ারে রয়েছে কাব্যগ্রন্থ ৫৬টি, গীতপুসত্মক ৪টি, ছোট গল্প ১১৯টি, উপন্যাস ১২টি, ভ্রমণ কাহিনী ৯টি, নাটক ২৯টি, কাব্যনাট্য ১৯টি, চিঠিপত্রের বই ১৩টি, গানের সংখ্যা ২২৩২টি আর চিত্রকর্ম প্রায় আড়াই হাজার, যা থেকে শুধু বাঙালী বা ভারতীয়রাই নয়, বিশ্ববাসীও নিজেদের ঋদ্ধ করতে, শুদ্ধ করতে গ্রহণ করছেন তাঁকে। ঋষি বা মনীষী এই কবিরই সার্ধশত জন্মবার্ষিকী উপলৰে রাষ্ট্রীয় অনুষ্ঠানের অংশ হিসাবে জাতীয় জাদুঘরে চলছে কবির ব্যবহৃত সামগ্রী ও আলোকচিত্রের প্রদর্শনী। যার মধ্যে পূর্ববঙ্গে (বাংলাদেশে) কবির অবস্থানের স্মৃতিবিজড়িত স্থান এবং বিশ্বখ্যাত নানা মনীষীর সঙ্গে তোলা ছবি রয়েছে। প্রদর্শনীতে আরও আছে কবির নিজের হাতের লেখা চিঠি ও ব্যবহার্য সামগ্রী। এছাড়া এই সার্ধশত জন্মবার্ষিকী উপলৰে বসুন্ধরা সিটি শপিং মলের লেভেল-৩-এ কবির শিশুতোষ লেখাগুলো নিয়ে 'শিশু বইমেলা'র আয়োজন করেছে প্রকাশনা সংস্থা শ্রাবণ। আর বাংলাদেশে পূর্ণাঙ্গ রবীন্দ্র রচনাবলীর প্রকাশনা সংস্থা ঐতিহ্য বেশ আগে থেকেই পাবলিক লাইব্রেরীতে মাসব্যাপী একক বইমেলার আয়োজন করেছে। সার্ধশত'র এই সব আয়োজনই চলবে আগামী ২০ মে পর্যনত্ম।
আলোকচিত্র প্রদর্শনীতে কবির যৌবনকাল থেকে মৃতু্যর আগ পর্যনত্ম (অসুস্থ থাকাবস্থাসহ) বিভিন্ন সময়ের ছবি, বাংলাদেশে অবস্থানকালের তাঁর স্মৃতিবিজড়িত স্থানের ছবিও রয়েছে। এর মধ্যে বিশ্বখ্যাত গুণী_ জ্ঞানী আইনস্টাইন, হেলেন কেলার, মহাত্মা গান্ধী, জর্জ বার্নার্ড 'শ ও বিজয়া ভিক্তোরিয়া ওকোম্পো'র সঙ্গে রয়েছে কবির আলোকচিত্র। এছাড়া চিত্রাঙ্কনরত রবীন্দ্রনাথ, হুইল চেয়ারে রবীন্দ্রনাথ, বিশ্রামরত রবীন্দ্রনাথ, ১৯২৬ সালে ময়মনসিংহ বিদ্যাময়ী গার্লস স্কুল পরিদর্শনে রবীন্দ্রনাথ, রাশিয়া ও ইংল্যান্ডে ভ্রমণরত রবীন্দ্রনাথ, কবিগুরম্নর পরিপাটি শয়নকৰ, পদ্মায় যে বোটে চড়ে ঘুরে বেড়াতেন সে বোট, শানত্মিনিকেতন, পতিসরের স্মৃতিবিজড়িত পুকুরপাড়, কবির ব্যবহৃত গাড়ি, অভিনয়রত কবি, মৃনালিনী দেবীর সঙ্গে কবি, খুলনার পিঠাভোগে কবির পূর্বপুরম্নষের আদিবাড়ি (যা এখন আর নেই, ভেঙ্গে ফেলা হয়েছে), পিঠাভোগে নতুন করে নির্মিত রবীন্দ্র সংগ্রহশালা, দৰিণডিহিতে কবির শ্বশুরবাড়ির (জীবনসঙ্গিনী মৃনালিনী দেবীর বাবার বাড়ি) ভিতরের অংশ ও পুরনো ভবন, শিলাইদহে রবীন্দ্রনাথের টেনিস কোর্ট, শিলাইদহে রবীন্দ্রনাথের ব্যবহৃত কুয়া, কবির ব্যবহৃত চেয়ার-টেবিল, স্পিডবোট, কুঠিবাড়ির ঘাস কাটার যন্ত্র, কুঠিবাড়ি জাদুঘর, নোবেলের অর্থ দিয়ে নওগাঁর রাতোয়ালে প্রতিষ্ঠিত মাইনর স্কুল, রাতোয়াল গ্রামের আকন্দ বাড়ি (যেখানে কবি ও তাঁর পিতা জমিদারি তদারকি করতে এসে বহুবার থেকেছেন), নওগাঁয় কবির দেয়া দু'শ' একর জমির ওপর প্রতিষ্ঠিত রবীন্দ্র ইনস্টিটিউট, পতিসর কাছারি বাড়িতে অবস্থিত রবীন্দ্রভাস্কর্য, ব্যবহৃত সিন্দুক, টেবিল, চেয়ার, বজরার নোঙর, লাঙ্গলের ফলা, শাহজাদপুরে ব্যবহৃত অর্গান, খাট, আসবাবপত্র, পালকি ইত্যাদির ছবি রয়েছে। আরও আছে অধ্যাপক আবুল ফজল, অধ্যাপক মনসুর উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ল্যাংলি, উপাচার্য স্যার এ এফ রহমান এবং ওসত্মাদ আয়েত আলী খানকে লেখা কবির স্বহসত্মের চিঠি। এছাড়া তাঁর ব্যবহৃত সু্যপ পাত্র ও হুক্কাও আছে প্রদর্শনীতে, যা দর্শনার্থীদের কবি সম্পর্কে জানতে বাড়িয়ে দিচ্ছে আরও আগ্রহ। আগামী ২০ মে পর্যনত্ম চলবে এ প্রদর্শনী। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যনত্ম খোলা।
এদিকে কবির সার্ধশত জন্মবার্ষিকী উপলৰে প্রকাশনা সংস্থা শ্রাবণ বসুন্ধরা শপিং মলের লেভেল-৩-এ আয়োজন করেছে 'আজ আমাদের ছুটি' শিরোনামে শিশু বইমেলার। এই মেলাটি শুরম্ন হয়েছে গত ৫ মে থেকে, চলবে ১৪ মে পর্যনত্ম। এখানে পাওয়া যাচ্ছে রবীন্দ্রনাথের লেখা শিশু_কিশোর উপযোগী বই, নাটক, গানের সিডি, পোস্টার ইত্যাদি। পাবলিক লাইব্রেরীতে ঐতিহ্য তাদের ১১ বছরের যাত্রা উপলৰে কবিগুরম্নর রচনাবলীসহ নিজস্ব প্রায় ৫শ' প্রকাশনা নিয়ে মাসব্যাপী একক বইমেলার আয়োজন করেছে। এই মেলা শুরম্ন হয়েছে ২৪ এপ্রিল থেকে, চলবে ২০ মে পর্যনত্ম। মেলায় বিভিন্ন বইছের ওপর ২৫ থেকে ৭০% পর্যন্ত মূল্যছাড় রয়েছে। কবিগুরু রচনাবলী প্রায় ৫০% ছাড়ে ৫২০০ টাকায় বিক্রি হচ্ছে।