মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
প্রাইভেটকার নিয়ন্ত্রণে অসহায় অর্থমন্ত্রী
বিশেষ প্রতিনিধি ॥ প্রাইভেটকারের সংখ্যা নিয়ন্ত্রণে অসহায়ত্ব্ব প্রকাশ করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বললেন, সিএনজির দাম বাড়িয়ে বা শুল্ক আরোপ করেও এ ব্যাপারে কোন লাভ হচ্ছে না।
শুক্রবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে বেসরকারী সংস্থার প্রতিনিধিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, 'আমরা এতই বিত্তশালী যে সিএনজির দাম বাড়িয়ে বা অধিকহারে শুল্ক আরোপ করেও প্রাইভেটকার নিয়ন্ত্রণে কোন লাভ পাওয়া যাচ্ছে না।
রাজধানীতে প্রাইভেটকার নিয়েন্ত্রণে সিএনজির দাম বাড়ানোর উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন, যানজট অসহনীয় হয়ে উঠেছে। তবে এসব ব্যাপারে উদ্যেগ নিলেও বিত্তশালীদের ঠেকানো যাচ্ছে না। আগামী বাজেটে প্রাইভেটকার আমদানিতে শুল্ক বাড়ানোর ব্যাপারে আলোচনা করে সিদ্ধানত্ম নেয়া হবে বলে জানান মুহিত।
সভায় বাজেটের গতানুগতিক ধারা পরিবর্তনের দাবি উঠেছে জানিয়ে তিনি বলেন, হঠাৎ করেই বাজেট গতানুগতিক থেকে পরিবর্তন করা যাবে না। গতানুগতিকতার মধ্যে থেকেই পরিবর্তন চালিয়ে যাওয়া হচ্ছে।
বেসরকারী সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী বলেন, বিভিন্ন বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে। শিক্ষা ক্ষেত্রে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দের প্রসত্মাব এসেছে। এ ছাড়া ঝরেপড়া রোধ, শিক্ষকদের নতুন বেতন কাঠামো, স্থানীয় সরকারকে শিক্ষায় সম্পৃক্ত করা, গবেষণায় বরাদ্দ বাড়ানোর পরামর্শ এসেছে।
সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কৰে অনুষ্ঠিত ওই বৈঠকে বিভিন্ন এনজিও সংগঠনের প্রধান ও প্রতিনিধিরা যোগ দেন।