মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
তরুণ কবি ও লেখক পুরস্কার পেলেন টোকন ঠাকুর কাজী রাফি অপূর্ব শর্মা
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ এইচএসবিসি এবং কালি ও কলম প্রবর্তিত তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১০ শুক্রবার প্রদান করা হয়েছে। সম্মানজনক এ পুরস্কার পেয়েছেন টোকন ঠাকুর, কাজী রাফি, প্রশান্ত মৃধা ও অপূর্ব শর্মা। সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক বাণী বসু। কালি ও কলম সম্পাদকম-লীর সভাপতি এমিরেটাস প্রফেসর আনিসুজ্জামানের সভাপতিত্বে আলোচনা করেন বিচারকমণ্ডলীর সভাপতি প্রফেসর জিল্লুর রহমান সিদ্দিকী, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত, এইচএসবিসি'র প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় প্রকাশ, সম্পাদকম-লীর সদস্য লুভা নাহিদ চৌধুরী প্রমুখ। দুই বাংলাকে বিষম যমজ উলেস্নখ করে অনুষ্ঠানে বাণী বসু বলেন, ভূখণ্ড ভাগাভাগি হলেও রবীন্দ্রনাথ, নজরম্নল, লালন, বেগম রোকেয়া, সৈয়দ ওয়ালিউলস্নাহদের ভাগাভাগি করা সম্ভব হয়নি। জিলস্নুর রহমান সিদ্দিকী বলেন, এ পুরস্কারের সুফল আমরা পাব। এর জন্য বেশিদিন অপেৰা করতে হবে না। তরম্নণ লেখকদের যথাসময়ে স্বীকৃতি ও অনুপ্রেরণাই এ সুফল বয়ে আনবে। পরে তিনি আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন। এ বছর 'তা ভাষায় প্রকাশ করা যায় না' কাব্যগ্রন্থের জন্য পুরস্কার পেয়েছেন টোকন ঠাকুর। 'ধূসর-স্বপ্নের সাসান্দ্রা' গ্রন্থের জন্য কথাসাহিত্য বিভাগে পুরস্কার জিতেছেন কাজী রাফি। 'গল্পের খোঁজে' গ্রন্থের জন্য প্রবন্ধ ও গবেষণা বিভাগে পুরস্কার পেয়েছেন প্রশান্ত মৃধা। মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা ও প্রবন্ধে পুরস্কার পেয়েছেন অপূর্ব শর্মা। 'সিলেটে যুদ্ধাপরাধ ও প্রাসঙ্গিক দলিলপত্র' গ্রন্থের জন্য এ পুরস্কার লাভ করেন তিনি। চারজন কবি ও লেখকের প্রত্যেককে এক লাখ টাকা করে মোট চার লাখ টাকা পুরস্কার প্রদান করা হয়। সবশেষে একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী চন্দনা মজুমদার।
বাংলাদেশের তরম্নণ লেখকদের সাহিত্যকর্ম ও সৃজনধারাকে উৎসাহিত করার লক্ষ্যে ব্যাংক এইচএসবিসি ও মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম 'তরম্নণ কবি ও লেখক পুরস্কার' প্রদান করে আসছে।
তাসের দেশ মঞ্চস্থ ॥ শুক্রবার শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হয় রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত নৃত্যনাট্য 'তাসের দেশ'। রবীন্দ্র সার্ধশততম জন্মবার্ষিকী উপলৰে গ্রামীণফোনের সহায়তায় ব্রিটিশ কাউন্সিল এ প্রদর্শনীর আয়োজন করে।
নৃত্যনাট্যটি পরিচালনা করেন বিশিষ্ট নৃত্যশিল্পী লুবনা মারিয়াম। ফিউশনধমর্ী নৃত্যনাট্যটির সংলাপ, নৃত্য, সুর এবং সঙ্গীতে ছিল বাংলা ও ব্রিটিশ প্রভাব। যুক্তরাজ্যের লিডস মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের প্রধান র্যাচেল ক্রিশের কাছ থেকে প্রশিৰণ গ্রহণ শেষে শিল্পীরা এ মনোমুগ্ধকর পরিবেশনা উপহার দেন।
একই আয়োজনের অংশ হিসেবে আগামী ২৮ এপ্রিল আয়োজন করা হবে বিশেষ ফ্যাশন শো'র।
এক ঘণ্টার আয়োজনে রবীন্দ্রনাথের ফ্যাশন ভাবনা ও ব্যক্তি রবীন্দ্রনাথের ফ্যাশন চর্চার বিভিন্ন দিক তুলে ধরা হবে।
নতুন প্রদর্শনী আজ থেকে বেঙ্গলে ॥ ভারতের বিশিষ্ট শিল্পী এস.কে. শাহজাহানের একক চিত্রকলা প্রদর্শনী শনিবার শুরম্ন হচ্ছে। কলকাতার আকার প্রকার গ্যালারির সহযোগিতায় এ আয়োজন করছে বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস। 'একের বহুত্ব্ব' শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করবেন শিল্পী কাইয়ুম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন ভারতের বিশিষ্ট শিল্প সমালোচক প্রণবরঞ্জন রায়। শুক্রবার দুপুরে বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক সারোয়ার জাহান। বক্তব্য রাখেন শিল্প সমালোচক প্রণবরঞ্জন রায়, কলকাতার আকার প্রকার গ্যালারির পরিচালক চন্দ্রিমা ভট্টাচার্য, শিল্পী এস.কে. শাহজাহান এবং আয়োজক গ্যালারির পরিচালক সুবীর চৌধুরী।
আয়োজকরা জানান, প্রদর্শনীতে মোট ৩৮টি শিল্পকর্ম স্থান পাবে। প্রদর্শনী চলবে আগামী ২ মে পর্যনত্ম। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যনত্ম সবার জন্য উন্মুক্ত থাকবে।
পাঁচ দিনের ফরাসি নাট্য উৎসব শুরম্ন আজ ॥ পাঁচ দিনব্যাপী 'আনত্মর্জাতিক ফরাসি নাট্য উৎসব-২০১১' আজ শনিবার থেকে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় শুরম্ন হচ্ছে। থিয়েটার গ্রম্নপ ঢাকা, আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকা এবং ফেইম স্কুল অব ডান্স, ড্রামা এ্যান্ড মিউজিক চট্টগ্রামের যৌথ উদ্যোগে চতুর্থবারের মতো বর্ণাঢ্য এ উৎসবের আয়োজন করা হচ্ছে। সন্ধ্যায় এ উৎসবের উদ্বোধন করবেন জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী।
বঙ্গবন্ধু শিশুগ্রন্থমালা প্রকাশের জন্য অভিনন্দন ॥ শিশু একাডেমীর বঙ্গবন্ধু শিশুগ্রন্থমালা প্রকাশের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ ছড়াসাহিত্য পরিষদ। সংগঠনের পৰে শুক্রবার দেয়া এক বিবৃতিতে বলা হয়, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। পরিকল্পনা সফল করতে শিশু একাডেমী থেকে একজন ও বাইরে থেকে চারজন যোগ্য সমন্বয়ক নিয়োগের পরামর্শ দেয় সংগঠনটি।
পঞ্চম জাতীয় নৃত্য উৎসব আজ থেকে শিল্পকলায় ॥ বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার উদ্যোগে আজ শনিবার থেকে শুরম্ন হচ্ছে পঞ্চম জাতীয় নৃত্য উৎসব। বিকেলে সপ্তাহব্যাপী উৎসবের উদ্বোধন করবেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ। আনত্মর্জাতিক নৃত্য দিবস, রবীন্দ্র সার্ধশত জন্মবার্ষিকী ও স্বাধীনতার চার দশক পুর্তি উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হচ্ছে। শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা পস্নাজায় আগামী ২৯ এপ্রিল পর্যনত্ম চলবে উৎসব।