মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৯ জানুয়ারী ২০১১, ৬ মাঘ ১৪১৭
মনীষা কৈরালা সুন্দরবনের পক্ষে ভোট দেবেন আজ
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে আজ বুধবার সুন্দরবনকে ভোট দেবেন বলিউড অভিনেত্রী মনীষা কৈরালা। পাশাপশি বলিউড সুন্দরী সুন্দরবনের পৰে প্রচার চালাবেন। মঙ্গলবার প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন শিল্পী মোস্তাফিজুল হক, শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের উপ-পরিচালক আবু জুবায়ের ও কিউরেটর রফিক সুলায়মান।
আয়োজকরা জানান, সোমবার রাত পৌনে ৮টায় বাংলাদেশে এসে পৌঁছেছেন মনীষা। 'ভোট ফর সুন্দরবন' সস্নোগান নিয়ে শান্ত-মারিয়াম ফাউন্ডেশন ও সুন্দরবন কুরিয়ার সার্ভিস বাংলাদেশের পৰ থেকে এই প্রচারাভিযানের উদ্যোগ নেয়া হয়েছে। আজ রাজধানীর তেজগাঁওয়ের নভো কনভেনশন সেন্টারে সন্ধ্যা সাড়ে ৬টায় সুন্দরবনের পৰে প্রচারের অংশ হিসেবে সুধী সমাবেশের আয়োজন করা হবে। অনুষ্ঠানে বিশ্ব প্রাকৃতিক সপ্তাশ্চর্য হিসেবে সুন্দরবনের পৰে ভোট দেবেন বলিউড অভিনেত্রী ও ইউএনএফপির বিশেষ দূত মনীষা কৈরালা। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক প্রধান উপদেষ্টা মুহাম্মদ হাবিবুর রহমান। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী মমতাজ। সংবাদ সম্মেলনে জানানো হয়, একই দিন বেলা সাড়ে ১১টায় উত্তরার ডিজাইন সেন্টার ক্রিয়েটিভ ডেস্টিনেশনে একটি চিত্রকর্ম ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন মনীষা কৈরালা। মোস্তাফিজুল হক রেট্রোসপেক্টিভ শিরোনামের এই চিত্রকর্ম প্রদর্শনীতে ঢাবির চারুকলা অনুষদের সহযোগী অধ্যাপক মোসত্মাফিজুল হকের ৪৭টি শিল্পকর্ম স্থান পাবে। 'চিত্রকরস : সাগা অব কাঠমান্ডু ভ্যালি' শীর্ষক অপর প্রদর্শনীতে নেপালের রাজপরিবারের আলোকচিত্রী কিরণ মান চিত্রকর এবং তাঁর বাবা গণেশ মান চিত্রকর ও দাদা দীর্ঘমান চিত্রকর_ এই তিন প্রজন্মের ১০৫টি ছবি থাকবে। ১৯০৮ থেকে ২০০৮ সাল পর্যনত্ম চিত্রকর পরিবার এসব আলোকচিত্র ধারণ করে। নিউইয়র্ক টাইমস এই আলোকচিত্রসমূহকে নেপালের ইতিহাস হিসেবে অভিহিত করেছে।
সরকারকে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান সাংস্কৃতিক জোটের বর্তমান সরকারের ৰমতা গ্রহণের দুই বছর পরও সাংস্কৃতিক ৰেত্রে অনেক কর্মপরিকল্পনা লাল ফিতায় বন্দী হয়ে আছে বলে অভিযোগ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরম্ন হলেও এর গতি বাড়ানোর ওপর জোর দিয়েছে সংগঠনটি। ক্ষমতাসীন সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে দেয়া বিবৃতিতে দেশের সামগ্রিক পরিস্থিতির উন্নয়ন ও নির্বাচনে দেয়া প্রতিশ্রম্নতি বাসত্মবায়নে এখনই সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নিয়ে অগ্রসর হওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।জোটের সভাপতি নাসিরউদ্দীন ইউসুফ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ স্বাৰরিত বিবৃতিতে বলা হয়, সরকারের দুই বছরে শিক্ষা, কৃষিসহ বেশ কিছু ক্ষেত্রে উলেস্নখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। কিন্তু অন্যান্য ক্ষেত্রে সরকারের সাফল্য এখনও দৃশ্যমান নয়। বিশেষভাবে গুরম্নত্বপূর্ণ ও বহুলালোচিত বিদু্যত-গ্যাস সেক্টরে সরকারের সাফল্য নিয়ে মানুষ সন্দিহান বলে দাবি করে সংগঠনটি। বিবৃতিতে বলা হয়, খোলাবাজারে ন্যায্যমূল্যে চাল বিক্রি করা হলেও দ্রব্যমূল্য প্রায়শ নিয়ন্ত্রণহীন হয়ে উঠছে। সরকারদলীয় এমপি'র বাড়িতে ডাকাতি, ঢাকেশ্বরী মন্দিরে চুরির মতো ঘটনা কোন সুগভীর চক্রানত্মের অংশ কিনা তা খতিয়ে দেখা এবং সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে অধিকতর কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার প্রতি গুরম্নত্বারোপ করা হয়। একই সঙ্গে গণতন্ত্র ও স্বাধীনতাবিরোধী শক্তির সকল ষড়যন্ত্র মোকাবেলা করে জনআকাঙ্ৰা পূরণে সর্বাত্মক সহযোগিতা প্রদানের প্রতিশ্রম্নতি পুনর্ব্যক্ত করা হয় জোটের পৰ থেকে।
প্রতিবন্ধিতা বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন ॥ 'প্রতিবন্ধিতা কি ও কেন' শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হলো মঙ্গলবার। এ উপলৰে ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে এক প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান এমএ জলিল। সীড ট্রাস্টের চেয়ারপার্সন আব্বাস উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম. শহীদুল হক, সামিট গ্রম্নপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, মাহমুদ মালিক আহমেদ রাজীব সাদমানী প্রমুখ। সীড ট্রাস্ট প্রকাশিত বইটি প্রতিবন্ধীদের অধিকার সম্পর্কে জনগণকে সচেতন করতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হয় অনুষ্ঠানে।