মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
আলোকচিত্রে দুর্লভ ফুল ও প্রকৃতি, তিনটি প্রদর্শনীর উদ্বোধন
সংস্কৃতি সংবাদ
স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারী নানা কর্মসূচী স্থগিত করা হলেও, শনিবার বিশেষ আলোকচিত্র ও চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করে দৃক গ্যালারি। 'বাইওডাইভার্সিটি ফর লাইফ' শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন মোহাম্মদ আবদুল মোতালেব। দেশের ছয়টি জেলার স্কুলের ছাত্রছাত্রীরা এ প্রদর্শনীতে অংশ নেয়।
একই দিন গ্যালারিতে শুরু হয়েছে মির্জা এসএ হাবিবের একক আলোকচিত্র প্রদর্শনী। বিকেলে এর উদ্বোধন করেন সংসদ সদস্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুস্তাফিজুর আর খান। 'টু প্রিজুডিস টু নোটিস' শীর্ষক প্রদর্শনীটি দুর্লভ কিছু ফুলের ছবি দিয়ে সাজানো হয়েছে। রমনা পার্ক, ঢাকার বোটানিক্যাল গার্ডেন, বলধা গার্ডেন, সীতাকু- বোটানিক্যাল গার্ডেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল, কলা ভবন, রেজিস্টার ভবনসহ বিভিন্ন সংরৰিত বাগান থেকে তোলা হয় এসব আলোকচিত্র। তিন দিনব্যাপী প্রদর্শনীটি ফুল ও প্রকৃতিপ্রেমীদের বিশেষ ভাল লাগবে বলে আশা করছেন আয়োজকরা। প্রদর্শনী শেষ হবে কাল সোমবার। বিশ্ব পরিবেশ দিবস উপলৰে অপর প্রদর্শনীটির আয়োজন করা হয় ঢাকা আর্ট সেন্টারে। জাঈদ ইসলামের তোলা ছবি নিয়ে শুরু হওয়া এ প্রদর্শনীর শিরোনাম_ 'ব্যবহার ও পুনর্ব্যবহার'। প্রদর্শনীতে আলোকচিত্র ছাড়াও কিছু ইন্সটলেশন স্থান পেয়েছে। এটি শিল্পীর দ্বিতীয় একক প্রদর্শনী। এর আগে ২০০৮ সালে অনুষ্ঠিত তার প্রথম একক প্রদর্শনীর শিরোনাম ছিল_ সিডর দিনলিপি : অন্ধকার ও বার্ষিকী।
ভাওয়াইয়ার আসর শিল্পকলায় উত্তরাঞ্চলের ঐতিহ্যবাহী ভাওয়া গানের সুরে আপ্লুত হলেন রাজধানীর শ্রোতারা। শিল্পকলা একাডেমীতে শনিবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী শফিউল আলম রাজা। গানের দল 'ভাওয়াইয়া'র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতে ছিল আলোচনা। পরে একের পর এক ভাওয়াইয়া গেয়ে শোনায় দলের সদস্যরা।
জাতীয় শিশু চিত্রকলা প্রতিযোগিতা ৮ জুন ॥ পটুয়া কামরুল হাসান আর্ট স্কুলের উদ্যোগে আগামী ১৪ জুন থেকে শুরু হচ্ছে জাতীয় শিশু চিত্রকলা প্রতিযোগিতা। 'বৈশাখে ছবি অঁকো জ্যৈষ্ঠে প্রদর্শনী' শীর্ষক আয়োজনে মোট ৪ হাজার ৩শ' ৫২ জন ছবি জমা দেয়। এসব ছবি থেকে বিচারকমণ্ডলী ১শ'টিকে পুরস্কারের জন্য নির্বাচন করবেন বলে জানিয়েছেন আয়োজকরা। নির্বাচিত ছবিগুলো নিয়ে ৮ জুন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে আয়োজন করা হবে প্রদর্শনী।