মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
ইংলিশ চ্যানেল পাড়ি দিল রুশ যুদ্ধজাহাজ
এক স্কোয়াড্রন রুশ যুদ্ধজাহাজ ইংলিশ চ্যানেলের মধ্য দিয়ে পাড়ি জমিয়েছে। ব্রিটিশ রয়েল নেভি এই ঘটনাকে ‘রুটিনমাফিক’ চলাফেরা বলে মন্তব্য করেছে। রুশ গণমাধ্যম একে নৌমহড়া হিসেবে দেখানোর চেষ্টা করলেও ন্যাটো সে খবর নাকচ করে দিয়েছে। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের।
ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার রুশ নৌবহর পার হওয়ার সময় তাদের জাহাজ এইচএমএস টাইন সতর্ক অবস্থায় ছিল। ন্যাটো বলেছে, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর কয়েক মাস ধরে চলা উত্তেজনার পটভূমিতে রুশ সামরিক যানের আনাগোনা আগের চেয়ে বেড়ে গেছে। চলতি বছর ইউরোপীয় ইউনিয়নের আকাশসীমায় রুশ সামরিক বিমান আগের চেয়ে তিনগুণ বেশি উড়াল দিয়েছে। রুশ যুদ্ধজাহাজের ব্রিটিশ চ্যানেল পার হওয়া নৈমিত্তিক ঘটনা তাই ব্রিটিশ ও ফরাসী সেনাবাহিনী একে ‘কোন অস্বাভাবিক ঘটনা’ নয় বলে মন্তব্য করেছে। কারণ এটি রুশ নৌবাহিনীর নিয়মিত রুটের মধ্যে পড়ে। এর মধ্যদিয়ে ভূমধ্যসাগরে যায় রুশ নৌবহর। ব্রিটিশ নৌবহর বিষয়টি অবহিত আছে। এ কারণে চ্যানেল পারাপারের বিষয়টি তারা সতর্কভাবে পর্যবেক্ষণ করে। রুশ নৌবহর এখন নরমান্ডি উপকূল থেকে উত্তরে অবস্থান করছে। রুশ বার্তাসংস্থা রিয়া নভোস্তি জানিয়েছে, সেভেরোমরস্ক ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজগুলোকে নেতৃত্ব দিচ্ছে। আবহাওয়া প্রতিকূল হওয়ায় এটি এখন ফরাসী জলসীমায় অবস্থান করছে।


মাইকেল ব্রাউন হত্যা পদত্যাগ করলেন পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসন

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউনকে গুলি করে হত্যাকারী শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ড্যারেন উইলসন পদত্যাগ করেছেন। তার আইনজীবী নীল ব্রানট্রেগার বলেন, উইলসনের পদত্যাগপত্র জমা দেয়ার সঙ্গে সঙ্গে কার্যকর হয়েছে। উইলসনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, চাকরিতে বহাল থাকলে সহিংসতা হবে এমন হুমকির কারণে তিনি এ পদক্ষেপ নিয়েছেন। খবর এএফপির।
গত ৯ আগস্ট উইলসনের গুলিতে ব্রাউন (১৮) নিহত হয়। ওই পুলিশ কর্মকর্তা ব্রাউনকে লক্ষ্য করে কমপক্ষে ছয়টি গুলি করেন। এ ঘটনায় বিক্ষুব্ধ জনতা বিক্ষোভে ফেটে পড়ে। কয়েকদিন ধরে বিক্ষোভ চলে এবং পুলিশের সঙ্গে সহিংস সংঘর্ষ হয়। এরপর গত সোমবার গ্র্যান্ড জুরি গুলিবর্ষণকারী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন না করার সিদ্ধান্ত নেয়। এর ফলে ফার্গুসন ফের উত্তপ্ত হয়ে উঠে। বিক্ষোভ, দাঙ্গা ও লুটপাট শুরু হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা পরিস্থিতি নিয়ন্ত্রণে সবাইকে শান্ত থাকার আহ্বান জানান।


আলোকসজ্জায় বিশ্ব রেকর্ড

সবাই বলে যুক্তরাষ্ট্রে সবকিছু বড়। হয়ত বড় তবে সবচেয়ে বড় নয়। বিশেষ করে যখন বড়দিনের আলোকসজ্জার কথা আসে। এই রেকর্ড এখন অস্ট্রেলীয় আইনজীবী ডেভিড রিচার্ডসের দখলে। তিনি সম্প্রতি ক্যানবেরার একটি শপিংমলে ১২ লাখ বাল্ব দিয়ে আলোকসজ্জা করেন। রিচার্ড অস্ট্রেলিয়ায় অপরিচিত ব্যক্তি নন। তিনি অন্য সব প্রতিযোগিতা থেকে একটু বেশি এগিয়ে থাকেন। গত বছর তিনি তার বাড়ি ও উঠানে বড়দিনের আলোকসজ্জা করে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান, যা সবচেয়ে বড় আবাসিক এলাকায় আলোকসজ্জা হিসেবে স্বীকৃতি পায়। এক্ষেত্রে তিনি তার বাড়ি ও উঠানে ৫ লাখের বেশি বাল্ব ব্যবহার করেছিলেন। -ইউপিআই