মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
মাছি নয়, সাংবাদিকদের হওয়া উচিত মৌমাছির মতো ॥ মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাংবাদিকদের মাছি নয়, মৌমাছি হওয়ার পরামর্শ দিলেন।
অসমে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের শীর্ষ ইংরেজী দৈনিক দ্য অসম ট্রিবিউনের হীরকজয়ন্তী অনুষ্ঠান উদ্বোধনকালে রবিবার মোদি বলেন, সাংবাদিকদের হওয়া উচিত মৌমাছির মতো যারা একইসঙ্গে মধু আহরণ করবেন ও হুলও ফোটাবেন। সাংবাদিকদের মাছির মতো হওয়া উচিত নয়। কারণ মাছি কেবল নোংরা ছড়ায়। খবর বাসসের।
মোদি বলেন, গতিশীল এ সমাজে মিডিয়া বর্তমানে ব্যাপক চ্যালেঞ্জের মুখে রয়েছে। আগে আমরা ২৪ ঘণ্টায় একবার সংবাদ পেতাম। এখন এক মিনিটেই পাচ্ছি অন্তত ২৪টি সংবাদ। কিন্তু সংবাদ মাধ্যমের চ্যালেঞ্জ এখন বিশ্বাসযোগ্যতার আর আস্থার। তিনি বিশ্বাসযোগ্যতাকে মিডিয়ার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে বলেন, আগে কি আমরা কোন দোকানে দেখেছি ‘এখানে খাঁটি ঘি পাওয়া যায়’ এ ধরনের বিজ্ঞাপন। কিন্তু এখন আমরা দেখি। একইভাবে মিডিয়ার ক্ষেত্রেও আমরা দেখি ‘সত্য খবর’, ‘দ্রুত খবর’ ইত্যাদি নানা ধরনের সেøাগান যা খবরের যথার্থতা সম্পর্কে আমাদের হুঁশিয়ার করে। সংবাদ মাধ্যম চালু করা সহজ কিন্তু বিশ্বাসযোগ্যতা বজায় রাখা কঠিন। তিনি মতপ্রকাশের স্বাধীনতার জন্য যারা হুমকি তাদের দেয়া চ্যালেঞ্জ গ্রহণের জন্য মিডিয়ার প্রতি আহ্বান জানান।
মোদি বলেন, গণতন্ত্রে মতপ্রকাশের স্বাধীনতার গুরুত্ব তখনই আমরা উপলব্ধি করতে পারি যখন এটি অস্বীকার করা হয়, যেন অনেকটা নিঃশ্বাস নেয়ার মতো। দুই সেকেন্ড নিঃশ্বাস না নিতে পারলেই বোঝা যায় এর গুরুত্ব কত। মালিগাঁওয়ে আয়োজিত এ অনুষ্ঠানে মোদি আরও বলেন, দেশের সার্বিক অগ্রগতিতে অবকাঠামো উন্নয়ন গুরুত্বপূর্ণ বিষয়।