মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
ইউক্রেনের কিয়েভে বিক্ষোভকারীদের অবস্থান সুদৃঢ়
ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নপন্থী বিক্ষোভকারীরা রাজধানী কিয়েভের মধ্যাঞ্চলে আবারও প্রতিবন্ধক গড়ে তুলে তাদের অবস্থান সৃদৃঢ় করেছে। এর আগে পুলিশ তাদের প্রতিবন্ধক গুঁড়িয়ে দিয়েছিল। এএফপি।
গত মাসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে সরকার একটি চুক্তি স্বাক্ষরে আত্মীকৃত জার্নালে কয়েক সপ্তাহ আগে গণবিক্ষোভ শুরু হয়।
প্রথম উপপ্রধানমন্ত্রী সেরহাই আরবুজব বলেছেন, ব্রাসেলসে এক বৈঠকে শীঘ্রই এ চুক্তিতে স্বাক্ষর করবে ইউক্রেন। তিনি বৃহস্পতিবার এ মন্তব্য করেন। আরবুজব ইইউ কমিশনার স্টেফান ফুয়েলের সঙ্গে এক দিনের আলোচনায় অংশগ্রহণ করেন। ফুয়েলে বলেছেন, কিয়েভ ইইউ-এর সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করলে ইউক্রেনকে আরও আর্থিক সাহায্য দেয়া হবে। কিয়েভ সরকার কবে নাগাদ চুক্তিতে স্বাক্ষর করবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি। এর আগে ইইউ-এর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ক্যাথরিন এ্যাশটন জানান, প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ তাঁকে বলেছেন যে, তিনি চুক্তি স্বাক্ষরে মোটের ওপর ইচ্ছুক। ইতোমধ্যে বিবিসি সংবাদদাতা স্টিভ রোসেলবার্গ কিয়েভে ইনডিপেনডেন্স স্কয়ারে বৃহস্পতিবার প্রধান বিক্ষোভ শিবিরে তৈরি প্রতিবন্ধক বৃহত্তর বলে অভিহিত করেন।

ইয়েমেনে ড্রোন হামলায় ১৩ বরযাত্রী নিহত
ইয়েমেনের মধ্যাঞ্চলে বৃহস্পতিবার বিয়ের যাত্রী বহনকারী এক যানবহরের ওপর মার্কিন ড্রোন বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে। এ কথা জানিয়েছেন ইয়েমেনের নিরাপত্তা কর্মকর্তারা। কর্মকর্তারা জানান, বায়দা প্রদেশের রাজধানী রাদ্দাতে এ ড্রোন হামলা চালানো হয়। ক্ষেপণাস্ত্রের আঘাতে পুড়ে যাওয়া মৃতদেহ ও গাড়ি রাস্তায় পড়ে থাকতে দেখা যায়। আল কায়েদা জঙ্গীদের ঘাঁটি এ শহরটিতে গত বছরের প্রথম দিকে সামরিক বাহিনী সমর্থিত সশস্ত্র উপজাতি এবং আল কায়েদা জঙ্গীদের মধ্যে তীব্র সংঘর্ষ হয়। খবর ওয়েবসাইটের।