মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ জুন ২০১৩, ৯ আষাঢ় ১৪২০
কানাডায় বন্যায় এক লাখ লোক ঘরছাড়া
কানাডার কালগারি নগরীর পশ্চিমাঞ্চল ও এর পার্শ্ববর্তী বিভিন্ন শহরে ব্যাপক বন্যার কারণে শুক্রবার প্রায় এক লাখ লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। খবর এএফপির।
কানাডার পশ্চিমাঞ্চলে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যার কারণে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে এবং বন্যাকবলিত বিভিন্ন এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে সেখানে সামরিক বাহিনীর ১২টি হেলিকপ্টার ও এক হাজার ২শ’ সৈন্য পাঠানো হয়েছে। প্রবল বর্ষণের ফলে কানাডার পশ্চিমাঞ্চলীয় বো ও ইলবো নদীর পানি বেড়ে যাওয়ায় নদী দুটির তীর উপচে পানি প্রবাহিত হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়। কালগারি নগরীর মেয়র নাহীদ নেনশি লোকজন নিরাপদ স্থানে আশ্রয় নেয়ার আহ্বান জানিয়েছেন। এদিকে টহলরত পুলিশ লাউডস্পীকারে লোকজনকে নিরাপদ স্থানে চলে যাওয়ার আহ্বান জানাচ্ছে। বন্যার কারণে নগরীর বেশকিছু এলাকার বিদ্যুত ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং বিভিন্ন রাস্তা ও সেতু দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। দমকল বাহিনীর কর্মীরা হাঁটু পানি অতিক্রম করে লোকজনকে তাদের ঘরবাড়ি থেকে উদ্ধারে অভিযান অব্যাহত রেখেছে। কালগারি নগরীর বাসিন্দা আদম ক্লামার জানান, ব্যাপক বন্যার কারণে লোকজন দ্রুত নিরাপদ স্থানে চলে যাওয়ায় দুপুরনাগদ নগরীর মধ্যাঞ্চল প্রায় জনশূন্য হয়ে পড়ে।

চলন্ত গাড়িতে চার্জ
নতুন প্রযুক্তিতে রাস্তায় চলার সময়ই বৈদ্যুতিক গাড়ি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে। সুইডেনের ভলভো গ্রুপ একটি প্রকল্পের আওতায় চলার সময় বৈদ্যুতিক গাড়ি চার্জ করার উপযোগী একটি রাস্তা তৈরি করেছে। স্বয়ংক্রিয়ভাবে চার্জ হওয়ার এই প্রক্রিয়ায় রাস্তার ওপর দুটি বৈদ্যুতিক লাইন বসানো হয়। ফলে বৈদ্যুতিক গাড়ি রাস্তাটি দিয়ে চললেই চার্জ হবে। সম্প্রতি ভলভো গাড়ি চার্জ হওয়ার এই প্রক্রিয়া পরীক্ষা সম্পন্ন করেছে। ভলভোর কর্মকর্তারা বলছেন, কয়েক বছর ধরে গবেষণায় তারা বৈদ্যুতিক কালেক্টর, বৈদ্যুতিক মোটর, নিয়ন্ত্রণ পদ্ধতি এবং রাস্তা নির্মাণ ও মেরামত করেছেন। এই প্রক্রিয়ায় কোন ব্যাটারি ব্যবহার করতে হয় না। ফলে দীর্ঘপথ পাড়ি দেয়া যাবে সহজেই। খবর ওয়েবসাইটের।