মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ জুন ২০১৩, ৯ আষাঢ় ১৪২০
সিরীয় গৃহযুদ্ধে ধ্বংসের মুখে ৬ বিশ্ব ঐতিহ্য
সিরিয়ায় দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধের কারণে দেশটির ৬টি বিশ্ব ঐতিহ্যের নিদর্শন ধ্বংসের মুখে। এই নিদর্শনসমূহ ইউনেস্কো কর্তৃক স্বীকৃত। কম্বোডিয়ায় অনুষ্ঠিত ইউনেস্কোর এক বার্ষিক সভায় এ কথা বলা হয়। জাতিসংঘের এই সংস্থাটি বলেছে, এই বিশ্ব ঐতিহ্যগুলো রক্ষায় সমাবেশের আয়োজন করা হবে। স্থাপনাগুলো ধ্বংসের যে খবর ইউনেস্কোর কাছে এসেছে তা ছিল আংশিক। সামাজিক যোগাযোগ মাধ্যম এবং সিরীয় কর্তৃপক্ষসহ বিভিন্ন অসমর্থিত সূত্র থেকে এসব তথ্য এসেছে। কিন্তু তাতে প্রকৃত পরিস্থিতি সম্পর্কে পুরো তথ্য উঠে আসেনি। এতে সম্প্রতি সিরিয়ার আলেপ্পো শহরের একটি প্রাচীন দুর্গ পুড়িয়ে দেয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে। গত এপ্রিলে আলেপ্পোয় যুদ্ধ চলাকালে ১১ শতকে প্রতিষ্ঠিত বিখ্যাত উমাইয়া মসজিদের মিনার ধ্বংস হয়ে যায়। এটি সিরিয়ার অন্যতম প্রাচীন বিখ্যাত মসজিদ হিসেবে পরিচিত। আবার ১১শ’ ও ১৩শ’ শতকে প্রতিষ্ঠিত দুটি প্রাসাদও ধ্বংসের উপক্রম হয়েছে। সম্প্রতি বন্দুকযুদ্ধে এই প্রাসাদ দুটি ক্ষতিগ্রস্ত হয়। -বিবিসি অনলাইন।

যুক্তরাষ্ট্রে নিহত এক মহিলা এক যুগ পর শনাক্ত

৯/১১ হামলা
নিউইয়র্কে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার ১২ বছর পর ৪৩ বছর বয়স্ক নিহত এক নারীকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে হামলায় প্রাণ হারানো মোট লোকের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৬শ’ ৩৬ জনে। চীফ মেডিক্যাল একজামিনারের কার্যালয়ের মুখপাত্র এলেন বোরাকভে শুক্রবার জানান, বিশ্ব বাণিজ্য কেন্দ্রের ধ্বংসস্তূপ থেকে মূল উদ্ধার অভিযানের সময়ে উদ্ধারকৃত লাশ পুনর্পরীক্ষার মাধ্যমে এ নারীকে শনাক্ত করা হয়। তবে পরিবারের অনুরোধে তাঁর নাম পরিচয় প্রকাশ সম্ভব নয়। এএফপি।

এফবিআইর নতুন পরিচালক জিম কমি
প্রেসিডেন্ট বারাক ওবামা এফবিআইর নতুন পরিচালক হিসেবে জিম কমিকে মনোনীত করেছেন এবং তাঁর ভূয়সী প্রশংসা করেছেন। জিম কমি রবার্ট মুয়েলারের স্থলাভিষিক্ত হলেন। মুয়েলারকে এ পদে নিয়োগ দেয়া হয়েছিল ২০০১ সালের সেপ্টেম্বরে। খবর এএফপির।
কমি (৫২) সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের শাসনামলে ডেপুটি এ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। ওবামা কমি সম্পর্কে বলেন, জিম কমি ব্যাপক স্বাধীনতায় বিশ্বাসী এবং তাঁর মধ্যে রয়েছে গভীর সততা। তিনি রাজনীতির ব্যাপারটা গুরুত্ব দেন না। ওবামা হোয়াইট হাউসের রোজ গার্ডেনে মুয়েলারকে বলেন, এফবিআইর ইতিহাসে আপনি এক জন চৌকস পরিচালক হিসেবে এবং আমাদের সময়ের খুবই প্রশংসিত সরকারী কর্মকর্তা হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন।