মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৩ জানুয়ারী ২০১৩, ১০ মাঘ ১৪১৯
শ্যাভেজ হেসেছেন ও কৌতুক করেছেন ॥ পররাষ্ট্রমন্ত্রী
কিউবার হাসপাতালে ভর্তি তেলসমৃদ্ধ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ হেসেছেন, কৌতুক করেছেন এবং কিছু দিকনির্দেশনাও দিয়েছেন। সম্প্রতি শ্যাভেজের সঙ্গে সাক্ষাত করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইলিয়া জাওয়া এই কথা বলেন। খবর বিবিসি ও টেলিগ্রাফের।
সোমবার শ্যাভেজের সঙ্গে দেখা করেন জাওয়া। সাক্ষাত শেষে মাইক্রোব্লগিং সাইট টুইটারে তিনি লেখেন, শ্যাভেজের জয় হোক।
আমি আমাদের কমান্ডার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের সঙ্গে বৈঠক করেছি। আমরা উভয়ে কৌতুক করেছি এবং হেসেছি। বৈঠকে আসন্ন লাতিন আমেরিকা সম্মেলন বিষয়ে কিছু দিকনির্দেশনা দিয়েছেন শ্যাভেজ। তবে বৈঠকের বিস্তারিত বিষয় জানাতে অস্বীকৃতি জানান ভেনিজুয়েলার এই পররাষ্ট্রমন্ত্রী। এ সপ্তাহেই চিলির রাজধানী সান্তিয়াগোতে এই সম্মেলনটি অনুষ্ঠিত হবে। ইলিয়া জাওয়া টুইটারে আরও লিখেন, জনগণের ভালবাসা এবং শুভেচ্ছা নিয়ে সময় কাটাচ্ছেন শ্যাভেজ। এর আগে গত রবিবার শ্যাভেজের সঙ্গে হাসপাতালে দেখা করেন ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনিও শ্যাভেজের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, শীঘ্রই ভেনিজুয়েলায় ফিরবেন শ্যাভেজ। গত বছরের ১১ ডিসেম্বর হাসপাতালে ভর্তি হন ৫৮ বছর বয়সী সাবেক ছত্রীসেনা হুগো শ্যাভেজ। এরপর থেকে তাঁর আরও কোন বক্তব্য পাওয়া যায়নি।

আফগানিস্তানে জঙ্গী হত্যার কথা স্বীকার করলেন হ্যারি
আফগানিস্তানে অবস্থানকালে এক তালেবান জঙ্গীকে হত্যার কথা স্বীকার করেছেন ব্রিটিশ রাজ সিংহাসনের ভবিষ্যত উত্তরাধিকারী প্রিন্স হ্যারি। সম্প্রতি আফগানিস্তানে পাঁচ মাসের এক মিশন শেষ করেন এই ব্রিটিশ রাজকুমার। আফগানিস্তানের দক্ষিণের হেলমান্দ প্রদেশে অবস্থান করেন হ্যারি। হেলমান্দে অবস্থাকালে এ্যাপাচি হেলিকপ্টারের কো-পাইলট হিসেবে কাজ করেন তিনি। এই হেলমান্দ প্রদেশকে তালেবানের আস্তানা হিসেবে অভিহিত করা হয়। হেলমান্দে অবস্থানকালে একাধিক মিশনে অংশ নেন প্রিন্স হ্যারি। এসব মিশনে অংশ নিয়ে রকেট, মিসাইল এবং কামান থেকে গুলি ছোড়েন ২৮ বছর বয়সী হ্যারি। সোমবার পাঁচ মাসের এই মিশন শেষে দেশে ফেরার প্রাক্কালে বিমানবন্দরে তালেবান জঙ্গীর ওপর গুলি করার বিষয়টি স্বীকার করেন তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হ্যারি বলেন, আমাদের স্কোয়াড্রনের সবাই নির্দিষ্ট হারে গুলি ছুড়েছে। খবর, বিবিসি ও সিএনএনের।