মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১১, ১৫ পৌষ ১৪১৮
ভারত-পাকিস্তান পরমাণু অস্ত্র ঝুঁকি হ্রাস চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত
ভারত ও পাকিস্তানের সিনিয়র কর্মকর্তারা মঙ্গলবার ইসলামাবাদে পরমাণু দুর্ঘটনা ঝুঁকি হ্রাস এবং ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার বিষয়ে একে অপরকে পূর্বে অবগত করার বর্তমান চুক্তিটির মেয়াদ আরও পাঁচ বছরে বাড়াতে সম্মত হয়েছেন।
বৈঠকের আলোচ্যসূচীতে কোন বড় ইসু্য রাখা হয়নি। এমন ধারণা আগেই করা হয়েছিল। পরমাণু অস্ত্রধারী দুই প্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়ার অংশ হিসাবে রম্নটিনমাফিক এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর এঙ্প্রেস ট্রিবিউন, ডন ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।
পারমাণবিক এবং প্রচলিত অস্ত্র নিয়ে আস্থা গড়ে তোলার পদৰেপ সম্পর্কে ইসলামাবাদে বিশেষজ্ঞ পর্যায়ে দু'দিনের বৈঠকটি মঙ্গলবার শেষ হয়। বৈঠকে দেশ দুটোর মধ্যে বর্তমানে আস্থার যে ঘাটতি রয়েছে তা পূরণের জন্য নতুন করে এরূপ আলোচনা শুরুর প্রস্তাব দেয়া হয়েছে। বৈঠকে উভয়পৰ থেকে গতানুগতিক কথাবার্তা ও প্রস্তাব বিনিময় করা ছাড়া উলেস্নখযোগ্য কিছু অর্জিত হয়নি। শুধু পরমাণু অস্ত্র দুর্ঘটনার ঝুঁকি হ্রাস সম্পর্কিত বিদ্যমান চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়াতে দুই দেশ সম্মত হয়।
উভয় দেশের পররাষ্ট্র সচিবরা চুক্তিতে স্বাৰরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন।
ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (নিরস্ত্রীকরণ) ডিবি ভেঙ্কটেশ বর্মা এবং পাকিসত্মান পৰে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুনাওয়ার সাঈদ ভাট্টি। বৈঠকে দু'পৰের মধ্যে বিরাজমান মতপার্থক্য নিরসনে কোন অগ্রগতি অর্জিত হয়নি।

নিউইয়র্কবাসীর গড় আয়ু ৮০ বছর পেরিয়েছে
অর্থনৈতিক মন্দার ধাক্কায় জনসংখ্যার হার কমতে থাকলেও আয়ু বাড়ছে নিউইয়র্কের মানুষের। যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত এই শহরের অধিবাসীদের গড় আয়ু বেড়ে হয়েছে ৮০ দশকি ৬ বছর, যা ২০০০ সালের পরিসংখ্যানের তুলনায় প্রায় তিন বছর বেশি।
নিউইয়র্কের মেয়র মাইকেল বস্নুমবার্গ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানান, তাঁর শহরের অধিবাসীদের গড় আয়ু এখন যুক্তরাষ্ট্রের গড় আয়ুর চেয়েও ২ বছর বেশি। সবার প্রতি মেয়রের আহ্বান, 'গড়পড়তা আমেরিকানদের চেয়ে সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু চাইলে নিউইয়র্কে চলে আসুন।'
সরকারী তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের নাগরিকদের গড় আয়ু বর্তমানে ৭৮ দশামিক ২ বছর।