মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
ইরাক যুদ্ধ অবসান অসাধারণ অর্জন ॥ ওবামা
ইরাক যুদ্ধ অবসানকে মার্কিন সেনাদের 'অসাধারণ অর্জন' বলে অভিহিত করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা জোরালোভাবে এই সংঘাতের বিরোধিতা করেছিলেন। ২০০৩ সালে সাবেক ইরাকী প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বিরুদ্ধে এ যুদ্ধ শুরু করে আমেরিকানরা। বুধবার ইরাক ফেরত সেনাদের এক সংবর্ধনা অনুষ্ঠানে এ মন্তব্য করেন ওবামা। খবর বিবিসি অনলাইনের।
উত্তর ক্যারোলিনার ব্রাগ সামরিক ঘাঁটিতে বুধবার ইরাক ফেরত সেনাদের সংবর্ধনা দেন প্রেসিডেন্ট ওবামা। এ সময় সেখানে তিন হাজারের মতো সেনা উপস্থিত ছিলেন। ওবামা বলেন, আমি মার্কিন সেনাদের দেশে স্বাগত জানাতে পেরে গর্ব অনুভব করছি। আমেরিকান প্রেসিডেন্ট সেনাদের সামনে ইরাক যুদ্ধের সমাপ্তির কথা বলেন। এ সময় সেনারা তাকে উচ্চৈঃস্বরে সমর্থন জানান। উলেস্নখ্য, পূর্ব ঘোষণা অনুযায়ী এ মাসের শেষ নাগাদ সব মার্কিন সেনার ইরাক ছাড়ার কথা। সে লক্ষে গত কয়েক মাসে বেশকিছু সেনা ইরাক ছেড়েছে। আগামী কয়েকদিনের মধ্যে অবশিষ্ট সেনারা ইরাক ছাড়বে বলে জানান ওবামা।
ওবামা বলেন, ইরাকের ভবিষ্যত সেখানকার জনগণের হাতে অর্পণ করা হবে। শীঘ্রই মার্কিন সেনারা ইরাক ছাড়বে।

পাকিস্তানে সাহায্য স্থগিতে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস
মার্কিন কংগ্রেস পাকিস্তানকে সহায়তা দান স্থগিত রাখার পথ সুগম করছে। বুধবার কংগ্রেসের নিম্নকৰ প্রতিনিধি পরিষদ সেই লৰ্যে ২৮৩-১৩৬ ভোটে ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন বিল পাস করেছে। এতে বলা হয়েছে, আফগানিসত্মানে হাতে-তৈরি বোমা (আইইভি) ও এ্যামোনিয়াম নাইট্রেড পাচার রোধে পাকিস্তান অগ্রগতি না দেখানো পর্যন্ত দেশটির নামে বরাদ্দ করা সামরিক সাহায্যের বড় অংশই স্থগিত থাকবে। বিলটিতে ইরানের বিরুদ্ধে নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে এবং সন্দেহভাজন সন্ত্রাসীদের অর্নিদিষ্টকালের জন্য আটক রাখার অনুমতি দিতেও চাওয়া হয়েছে। বিলটিতে পাকিসত্মান কাউন্টার ইনসারজেন্সি ফান্ডসের শতকরা মাত্র ৪০ ভাগ ছাড় করার অনুমতি দেয়া হয়েছে। পাকিসত্মান আফগানিসত্মানে আইইডি ও এ্যামোনিয়াম নাইট্রেডের পাচার রোধে অগ্রগতি দেখিয়েছে বলে প্রতিরৰা দৰতার বিপোর্ট দেয়ার পরই কেবল অবশিষ্টাংশ ছাড় করা যেতে পারে।খবর এএফপি ও এঙ্প্রেস ট্রিবিউনের।