মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
'ফকল্যান্ডের ওপর নিয়ন্ত্রণ হারাতে পারে ব্রিটেন'
ব্রিটেন যদি প্রতিরক্ষা খাতে ব্যয় সঙ্কোচনের বর্তমান ধারা অব্যাহত রাখে তবে ফকল্যান্ডের ওপর নিয়ন্ত্রণ ধরে রাখা সম্ভব নাও হতে পারে। ফকল্যান্ড পুনরাধিকারের ২৯ বছর পূর্তি উপলক্ষে ব্রিটেনের ডেইলি মেইলে লেখা এবং নিবন্ধে সাবেক ব্রিটিশ নৌ সেনাপতি এ মন্তব্য করেছেন। এ্যাডমিরাল স্যান্ডি উডওয়ার্ড ১৯৮২ সালে সংঘটিত সে যুদ্ধে ব্রিটেনের নৌবাহিনীর টাস্কফোর্সের নেতৃত্ব দেন। উডওয়ার্ড বলেন, সামরিক বাজেট কমানোর যে সিদ্ধান্ত ব্রিটিশ সরকার নিয়েছে তার পরিণতি বিপজ্জনক হতে পারে। এমনকি ফকল্যান্ডের ওপর নিয়ন্ত্রণও হারাতে পারে ব্রিটেন। দেশটির কনজারভেটিভ নিয়ন্ত্রিত বর্তমান সরকারের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সম্প্রতি বিপুল পরিমাণ সরকারী ব্যয় হ্রাসের যে ঘোষণা দিয়েছেন তার অংশ হিসেবে প্রতিরৰা বাজেট ৮ শতাংশ হ্রাস করা হবে বলে জানা গেছে। _ ডেইলি মেইল অনলাইন।

ভারত-শ্রীলঙ্কা ফেরি চলাচল ২৮ বছর পর শুরু
কলম্বো, ১৪ জুন, এএফপি ॥ ২৮ বছর পর মঙ্গলবার প্রথমবারের মতো ভারত ও শ্রীলঙ্কার মধ্যে একটি যাত্রীবাহী ফেরি চলাচল শুরু হয়েছে। শ্রীলঙ্কার জাতিগত লড়াইয়ের কারণে দেশ দুটির মধ্যে ফেরি চলাচল বন্ধ ছিল।
বন্দরের এক কর্মকর্তা বলেন, সোমবার ১০৪৪ জন যাত্রী নিয়ে সোক্টিয়া প্রিন্স নামের ফেরিটি ভারতের দৰিণাঞ্চলীয় বন্দর তুতিকোরিন থেকে যাত্রা শুরম্ন করে কলম্বো পেঁৗছায়। তিনি বলেন, 'এই প্রথমবারের মতো দেশ দুটির মধ্যে যাত্রীবাহী ফেরি চলাচল শুরম্ন হলো।'