মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
দক্ষিণ চীন সাগর বিরোধে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ দাবি করলেন সিনেটর
যুক্তরাষ্ট্রের এক সিনেটর সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধে চীনের প্রতিবেশীদের সঙ্গে দেশটির আচরণের নিন্দা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দৰিণ চীন সাগরে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ওয়াশিংটন খুবই দুর্বল হয়ে পড়েছে। খবর ডন অনলাইনের।
ঐ সিনেটর জিম ওয়েব শক্তি প্রয়োগের জন্য চীনের নিন্দা করে এবং বিরোধের শক্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়ে সোমবার এক বিল উস্থাপন করেন। তিনি সিনেটের পূর্ব এশিয়া বিষয়ক বৈদেশিক সম্পর্ক সাব কমিটির প্রধান। চীন তার প্রতিবেশীদের সঙ্গে ভূখণ্ড গত অনেক বিরোধে জড়িত রয়েছে এবং সমুদ্রে বিরোধ জনিত ঘটনাবলী বেড়েই চলেছে। ভিয়েতনাম তার শক্তি দেখাতে সোমবার দৰিণ চীন সাগরে তাজা গোলাগুলির মহড়া প্রর্দশন করে। ওয়েব কাউন্সিল অব ফরেন রিলেশনসে বলেন, আমার মনে হয় আমাদের সরকার এ বিষয়ে খুবই দুর্বল এক অবস্থান নিয়েছে। ভার্জিনিয়া থেকে নির্বাচিত এ সিনেটর প্রেসিডেন্ট বারাক ওবামার ডেমোক্রেটিক পার্টির সদস্য। বিলটিতে চীনের শক্তি প্রয়োগের নিন্দা করা হয়। মার্কিন সামরিক বাহিনী দক্ষিণ চীন সাগরে নৌচলাচলের স্বাধীনতা ব্যক্ত ও রৰা করবে বলেও বিলটিতে দৃঢ়তার সঙ্গে উলেস্নখ করা হয়। বিলটি উত্থাপনের কাজে ওয়েবের সঙ্গে সাব-কমিটির শীর্ষ রিপাবলিকান সদস্য জেমস ইনহোফও ছিলেন। ওয়েব ভূখ-গত বিরোধ নিয়ে কোন সুস্পষ্ট অবস্থান নেয়ার আহ্বান জানাননি। তবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এক স্পষ্ট বার্তা পাঠানো এবং এক সমাধান খুঁজে পেতে বহুপক্ষীয়ভাবে কাজ করা প্রয়োজন। যুক্তরাষ্ট্র নিজে সরাসরি জড়িত নয় এমন ভূখ-গত বিরোধে সাধারণত অবস্থান করেন না। চীন ও ভিয়েতনাম প্রত্যেকেই সামরিক দিক দিয়ে গুরম্নত্বপূর্ণ দারাসেল আইল্যান্ডস এবং স্প্রাটলি দ্বীপপুঞ্জের মালিকানা দাবি করে থাকে।

আফগানিস্তানে ২ জনের মৃত্যুদণ্ড

ব্যাংকে ঢুকে হত্যাকাণ্ড
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে একটি বাংকে ঢুকে ৪২ জনকে হত্যার দায়ে ২ জনকে মৃতু্যদ- দেয়া হয়েছে। এদের একজন পাকিস্তানী নাগরিক এবং অপরজন আফগান। গত ফেব্রম্নয়ারি মাসে পাকিসত্মানী নাগরিক জার আজম তার আফগান সহযোগীর মতিউলস্নাহর সহায়তায় ব্যাংকে প্রবেশ করে হত্যাকা- চালায়। খবর বিবিসির।
মঙ্গলবার আদালতের কর্মকর্তা আবদুল মালিক কামাবি মৃত্যুদল্ডের এ খবর দিয়েছেন।