মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
নিউইয়র্কে যৌন অপরাধের দায়ে আইএমএফপ্রধান গ্রেফতার
হোটেলকর্মীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ ॥ দোষ স্বীকার করবেন না কান
হোটেলকর্মীকে যৌন হয়রানির দায়ে নিউইয়র্কে গ্রেফতার হলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান দোমিনিক স্ত্রস কান (৬২)। ফ্রান্সের সম্ভাব্য এই প্রেসিডেন্ট পদপ্রার্থীকে শনিবার দুপুরে নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময় এয়ার ফ্রান্সের একটি বিমান থেকে নামিয়ে আনার পর গ্রেফতার করা হয়। ম্যানহাটান টাইম স্কোয়ার সংলগ্ন তিন হাজার ডলারের বিলাসী হোটেল সু্যট পরিষ্কার করতে যাওয়ার পরই ৩২ বছর বয়সী এক হোটেলকর্মীর ওপর হামলে পড়েন আইএমএফ বস। খবর নিউইয়র্ক টাইমস ও এএফপির।
নিউইয়র্ক পুলিশ বিভাগের মুখপাত্র পল ব্রাউন, আইএমএফ-এর ঐ ব্যবস্থাপনা পরিচালককে যৌন অপরাধে গ্রেফতার করার কথা স্বীকার করে বলেছেন, অভিযোগ খতিয়ে দেখতে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি বলেন, দোমিনিকের বিরম্নদ্ধে যৌন হয়রানিমূলক অপরাধ সংঘটিত করা, ধর্ষণের চেষ্টা এবং বেআইনী আটক রাখার অভিযোগ আনুষ্ঠানিকভাবে আনা হবে। দোমিনিক কূটনৈতিক দায়মুক্তিও পাবেন না। রবিবারই তাঁকে আদালতে সোপর্দ করার কথা। তবে দোমিনিক স্ত্রসের আইনজীবী বলেছেন, আমার মক্কেল দোষ স্বীকার করবেন না। হয়রানির শিকার হোটেলকর্মী কর্তৃপৰকে ঘটনার বর্ণনা দিয়ে বলেছেন, কর্তৃপৰের নির্দেশে আমি স্থানীয় সময় দুপুর একটায় স্ত্রস কানের হোটেল সু্যট পরিষ্কার করার জন্য রম্নমের ভেতরে যাই এবং এ সময় স্ত্রস আমার ওপর হামলে পড়েন। তবে আমাকে বলা হয়েছিল, হোটেল কৰটি খালি। পুলিশকে মহিলা হোটেলকর্মী বলেছেন, কৰটিতে যাওয়ার পর স্ত্রস বাথরম্নম থেকে নগ্ন অবস্থায় বেরিয়ে আসে এবং আমাকে জোরপূর্বক ধরে বিছানায় শুইয়ে দেন। তিনি আমার ওপর চড়াও হওয়ার এক পর্যায়ে আমি নিজেকে মুক্ত করতে সৰম হই। কিন্তু বেপরোয়া স্ত্রস কান আমাকে জোরপূর্বক টেনেহিঁচড়ে বাথরম্নমে নিয়ে যায় এবং জৈবিক চাহিদা পূরণের চেষ্টা চালায় এবং তিনি যখন আমাকে তাঁর সঙ্গে ওরাল সেঙ্ করতে জোরাজুরি করছিলেন তখন এক পর্যায়ে আমি নিজেকে তাঁর কবল থেকে মুক্ত করতে সৰম হই এবং রুম থেকে বেরিয়ে যাই।
হোটেলকর্মী পরে কর্তৃপক্ষকে ঘটনা খুলে বললে কর্তৃপক্ষ পুলিশে খবর দেয় এবং হোটেলকর্মীকে তৎৰণাৎ হাসপাতালে ভর্তি করা হয়। খবর পেয়ে পুলিশ হোটেলে এসে দেখে, স্ত্রস তড়িঘড়ি করে নিজের মোবাইল ফোন রেখেই বিমানবন্দরের উদ্দেশে রওনা হয়ে গেছেন। পরে পুলিশ তাঁকে বিমানবন্দর থেকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, স্ত্রসের বিরম্নদ্ধে তাৎৰণিকভাবে কোন অভিযোগ দায়ের না করলেও রবিবার আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করা হবে। বিমানটি স্থানীয় সময় বিকেল ৪টা ৪০মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল। রবিবার আইএমএফ-এর ব্যবস্থাপনা পরিচালক স্ত্রসের জার্মানির চ্যান্সেলরের সঙ্গে বৈঠক ছাড়াও আজ সোমবার এবং আগামীকাল মঙ্গলবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীদের বৈঠক করার কথা ছিল। আগামী বছরের এপ্রিলে অনুষ্ঠেয় নির্বাচনের প্রায় এক বছর আগে নারী কেলেঙ্কারিতে জড়ানোর ঘটনা দোমিনিককে রাজনীতির মাঠে চরম মূল্য দিতে হতে পারে। আইএমএফ এ ব্যাপারে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি আইএমএফ। ১৯৬৭ সালে প্রথম বিয়ের পর আরও দুটি বিয়ে করেন তিনি। বর্তমান স্ত্রী সাংবাদিক এ্যান সিনক্লেয়ারকে তিনি বিয়ে করেন ১৯৯১ সালে। ১৯৯০-এর দশকে ফ্রান্সের অর্থনৈতিক পুনরম্নদ্ধারের অগ্রপথিক হিসেবে পরিচিত দোমিনিক ১৯৪৯ সালের ২৫ এপ্রিল প্যারিসের পশ্চিমাঞ্চলীয় নিউলিতে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রী অর্জন করে অর্থনীতির অধ্যাপক হিসেবে চাকরি করার পাশাপাশি ১৯৭৭ সালে সোশ্যালিস্ট পার্টিতে যোগ দেন তিনি। ১৯৯১ সালে দোমিনিক ফরাসী সরকারের শিল্পমন্ত্রীর দায়িত্ব নেন। ১৯৯৫ সালে প্যারিসের উত্তরাঞ্চলীয় মার্স'র মেয়র নির্বাচিত হন। ১৯৯৭ সালে নির্বাচনে জয়ী হয়ে অর্থমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেও দুই বছর পর ১৯৯৯ সালে তিনি পদত্যাগ করেন। এরপর ২০০৭ সালের নবেম্বর মাসে ৫ বছরের জন্য আইএমএফ'র ব্যবস্থাপনা পরিচালক নিযুক্ত হন দোমিনিক।