মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
আফগান পার্লামেন্ট অধিবেশন বুধবার
সঙ্কট কেটেছে
আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই সম্ভাব্য সাংবিধানিক সঙ্কট মোকাবেলায় দেশটির বিদ্রোহী আইন প্রণেতাদের সঙ্গে একটি চুক্তিতে পেঁৗছেছেন। চুক্তি অনুযায়ী আগামী বুধবার নতুন পার্লামেন্টের অধিবেশন শুরম্ন হবে। দেশটির আইন প্রণেতারা শনিবার এ খবর জানিয়েছেন। খবর এএফপির। আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই নতুন পার্লামেন্টের অধিবেশন বিলম্বিত করার সিদ্ধান্ত নেয়ায় জাতিসংঘ 'গভীর উদ্বেগ ও বিস্ময়' ব্যক্ত করে কড়া বিবৃতি দেয়ার একদিন পরই এই চুক্তি হয়। পার্লামেন্ট সদস্য গুল পঁচা মাজিদি বার্তা সংস্থা এএফপিকে বলেন, 'কাবুলে কারজাইয়ের সঙ্গে কয়েক ঘণ্টা আলোচনার পর ৩৫ জন আইনপ্রণেতার একটি দল এই চুক্তিতে পেঁৗছান। এর বিনিময়ে গত সেপ্টেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগে করা মামলাগুলো নিষ্পত্তির জন্য গঠিত সুপ্রীমকোর্টের বিশেষ ট্রাইবু্যনাল যে সিদ্ধানত্ম নেবে তার প্রতি বিজয়ী এমপিরা সম্মান দেখাবেন এবং তা মেনে নেবেন।

বেন আলী পরিবারের সদস্যরা কানাডা পৌঁছেছেন

প্রবাসীদের বিৰোভ
মন্ট্রিয়ল, ২৩ জানুয়ারি, এএফপি ॥ তিউনিসিয়ার ক্ষমতাচু্যত প্রেসিডেন্ট জয়নুল আবেদিন বেন আলীর আত্মীয়-স্বজন কানাডা পৌঁছেছেন। অটোয়ার এক সরকারী কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে শনিবার লা জার্নাল দ্য কুইবেকের এক খবরে বলা হয়, বেন আলীর এক শ্যালক, তাঁর স্ত্রী, তাঁদের ছেলেমেয়ে ও এক গৃহপরিচারিকা শুক্রবার সকালে একটি বেসরকারী বিমানে করে মন্ট্রিয়ল এসে পৌঁছান।
বেন আলীর স্ত্রী লাইলা ট্রাবেলসির বেশ কয়েকজন ভাই রয়েছে, তাঁদের মধ্যে কে কানাডায় এসেছেন তা কোন সূত্রই সুনির্দিষ্ট করে বলতে পারেনি। তাঁরা মন্ট্রিয়লের একটি হোটেলে উঠেছেন বলে ধারণা করা হচ্ছে। এদিকে কানাডায় তাঁদের আগমনের খবরে মন্ট্রিয়লে প্রবাসী তিউনিসিয়ার নাগরিকরা বিৰোভ করেছে।

লন্ডনে বাংলাদেশ সেমিনার আজ
এনা, লন্ডন থেকে ॥ পাঁচ ব্রিটিশ এমপি, দুই শিক্ষাবিদ, এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দুই মানবাধিকার গবেষক এবং বাংলাদেশ সরকারের মন্ত্রীসহ চার রাজনীতিক এবং বিএনপির উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণের অংশগ্রহণে আজ সোমবার ব্রিটিশ পার্লামেন্ট হাউসের কমিটি কক্ষে 'বাংলাদেশের গণতন্ত্র, সুশাসন এবং মানবাধিকার পরিস্থিতি' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।