মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
সোমালী জলদস্যুদের বিচার করবে দ. কোরিয়া
দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর হাতে আটক ৫ সোমালী জলদস্যুর বিচার করার জন্য সিউলে নিয়ে যাওয়া হতে পারে। রবিবার এ খবর পাওয়া গেছে। খবর এএফপির।
আফ্রিকার দেশগুলো এই জলদস্যুদের বিচার করতে রাজি না হওয়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া নিজ দেশে তাদের বিচার করবে। সিউলের পদস্থ বেশ কয়েক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সে দেশের বার্তা সংস্থা ইত্তনহাপ এ খবর দিয়েছে।
দৰিণ কোরিয়ার একটি জাহাজ আরব সাগরে সোমালীয় জলদসু্যরা সম্প্রতি ছিনতাই করে। এ ঘটনায় টহলরত দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী অভিযান চালায় দসু্যদের ওপর। এ সময় এই ৫ সোমালী জলদস্যুকে দৰিণ কোরিয়ার নৌবাহিনী আটক করে। নিহত হয় ৮ জলদসু্য। নৌবাহিনীর অভিযান চালিয়ে মুক্ত করে ২১ ক্রুকে। এদের মধ্যে ৮ জন দৰিণ কোরিয়ার, দু'জন ইন্দোনেশিয়ার এবং ১১ জন মিয়ানমারের নাগরিক।
প্রতিবেশী কেনিয়ার আদালত আগে আটক জলদসু্যর বিচার করেছিল। তবে নাইরোবি গত বছর জানিয়েছিল তারা এ ধরনের কোন বিচার আর করবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে এই দায়িত্ব কাঁধে তুলে নেয়ার জন্য বলেছিল।

চার্লস-ডায়নার বিয়ের কেক নিলামে বিক্রি
ব্রিটেনের রাজসিংহাসনের প্রথম উত্তরাধিকারী প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়নার বিয়ের কেকের এক টুকরো ৩০ বছর পর নিলামে বিক্রি হয়েছে। নিউজিল্যান্ডের এক ইন্টারনেট নিলাম সাইটে এটি ২৯০ ডলারে বিক্রি হয়। খবর এএফপির। নিউজিল্যান্ডের ক্যাটরিনা গ্রিন্সল্যান্ড নামে এক মহিলা 'ট্রেড মি' নিলাম সাইটে এটি নিলামে তোলেন। তিনি দাবি করেছেন, কেকের টুকরোটি তাদের কাছে ১৯৮১ সাল থেকে আছে। পল নামে এক ব্যক্তি এটি কিনেছেন। গ্রিন্সল্যান্ড কেকটি তাঁর বাবার কাছ থেকে পেয়েছেন। তাঁর বাবা তখন রয়্যাল নিউজিল্যান্ড এয়ারফোর্সের সার্জেন্ট ছিলেন। ১৯৮১ সালে রাজকীয় বিয়ের কেক নিউজিল্যান্ড এয়ারফোর্সেও পাঠানো হয়। 'ট্রেড মি' সাইটে তিনি লিখেছেন, কেকটি এক পস্নাস্টিকের বাঙ্ েগত চার বছর ধরে আমার কাছে ছিল। বরফ গলে যাওয়ায় এবং হলুদ বর্ণ ধারণ করায় আমি এটি বিক্রির সিদ্ধানত্ম নিয়েছি, তবে অর্থের জন্য নয়। আমি সবার সঙ্গে এই গল্প ভাগ করতে চেয়েছি। আশা করছি, কেকটি তার নতুন বাড়িতে ভাল থাকবে এবং ওয়েবসাইটের সবচেয়ে স্মরণীয় নিলামের একটি হয়ে থাকবে। এই নিলাম নিয়ে সাইটটিতে অনেক মনত্মব্যও এসেছে।