মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
ডা. বিনায়কের আপীল শুনানি আজ ॥ উপস্থিত থাকতে চান ইইউ পর্যবেক্ষকরা
ভারতের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত মানবাধিকার কর্মী ডা. বিনায়ক সেনের আপীলের শুনানির ওপর কড়া নজর রাখবেন বিদেশী পর্যবেৰকরা। ছত্তিশগড় হাইকোর্টে সোমবার এ আপীলের শুনানি হবে। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।
পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আট সদস্যের প্রতিনিধি দলের এক অনুরোধ ছত্তিশগড় সরকার বরাবর পাঠায়। প্রতিনিধি দল ২৪ জানুয়ারি বিলাসপুরে হাইকোর্টের কার্যক্রম প্রত্যৰ করতে আগ্রহী।
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং কেন্দ্রের পাঠানো ঐ অনুরোধপত্র হাইকোর্টের কাছে পাঠিয়েছেন। এখন বিদেশী পর্যবেৰকদের ঐ কার্যক্রম প্রত্যৰ করতে দেয়া হবে কিনা, তা স্থির করবে বিচার বিভাগ।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে লেখা এক চিঠিতে বলা হয়, ২৪ জানুয়ারি ছত্তিশগড় হাইকোর্টে ডাক্তার বিনায়ক সেনের আপীল শুনানির সময় এক পর্যবেৰক মিশন যাতে উপস্থিত থাকতে পারে, সেজন্য সহায়তা চেয়ে ভারতস্থ ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের এক অনুরোধপত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে পেঁৗছেছে। সেই মিশনে দিলস্নীভিত্তিক বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরি, সুইডেন, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের কূটনৈতিক মিশনের প্রতিনিধিরা অন্তর্ভুক্ত থাকবেন।

ক্ষমা চেয়েছে বিবিসি
ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) টেলিভিশনের কমেডি কুইজ শো কিউআই-এর এক পর্বে জাপানে আণবিক বোমাবর্ষণের ঘটনাকে কেন্দ্র করে রসিকতা করার জন্য ৰমা প্রার্থনা করেছে। জাপানের দূতাবাসের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর বিবিসি এ পদৰেপ নেয়। খবর বিবিসি অনলাইনের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমায় আণবিক বোমা বর্ষণের ঘটনা এবং তিন দিন পর নাগাসাকিতে সংঘটিত অনুরূপ ঘটনার হাত থেকে বেঁচে-যাওয়া সুতোমু ইয়াসাগুচির অভিজ্ঞতা নিয়ে ঐ অনুষ্ঠানের প্যানেলিস্টরা রসিকতা করেন। উপস্থাপক স্টিফেন ফ্রাই তাঁকে 'পৃথিবীর সবচেয়ে হতভাগ্য মানুষ' বলে বর্ণনা করেন। বিবিসি ঐ অনুষ্ঠানের কারণে কারও অনুভূতিতে আঘাত লেগে থাকলে সে জন্য দুঃখ প্রকাশ করেছে। বিবিসি লন্ডনের জাপানী দূতাবাস থেকে পাওয়া এক চিঠির শীঘ্রই জবাব দেবে বলে জানিয়েছে।

দলীয় প্রধানের পদ ছাড়লেন আইরিশ প্রধানমন্ত্রী
আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী ব্রায়ান কোয়েন শনিবার তাঁর ক্ষমতাসীন দল ফিয়ানা ফেল প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তবে আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচন পর্যনত্ম প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি। খবর বিবিসি ও ওয়েবসাইটের ।
গত এক সপ্তাহের রাজনৈতিক সঙ্কট কাটিয়ে দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিলেন কোয়েন। কোয়েনকে নেতৃত্ব থেকে সরিয়ে দিতে দলের মধ্যে গোপন ভোট হয় গত সপ্তাহে। তবে তাতে পার পেয়ে যান তিনি । কোয়েনকে সরাতে ব্যর্থ হয়ে পররাষ্ট্রমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন মাইকেল মার্টিন। এরপর তাঁর মন্ত্রিসভার ছয় সদস্যের পদত্যাগ এবং সেসব পদে যোগ্য ব্যক্তিকে মনোনয়নে ব্যর্থতার ফলে সরকার পতনের মুখে পড়েন কোয়েন। এজন্য তড়িঘড়ি করে নির্বাচনের তারিখ ঘোষণা করতে বাধ্য হন তিনি। পাশাপাশি আগাম নির্বাচনের দাবিও তোলে বিরোধী লেবার পার্টি।