মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
আলোচনার পথ খোলা আছে
পিয়ংইয়ংকে সিউল
উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনার পথ এখন খোলা আছে বলে জানিয়েছেন দৰিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিউং বাক। সোমবার নববর্ষের বার্তায় তিনি বলেছেন, আমি উত্তর কোরিয়াকে স্মরণ করিয়ে দিতে চাই যে শান্তির রাস্তা এখনও খোলা আছে। তবে তার আগে পরমাণু অস্ত্র এবং সামরিক উস্কানি থেকে সরে আসতে হবে। শুধু কথা নয়, উত্তর কোরিয়াকে শানত্মি ও সহযোগিতার জন্য কাজ দেখাতে হবে। উলেস্নখ্য, গত কয়েক সপ্তাহ ধরে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কে টানটান উত্তেজনা বিরাজ করছে। খবর এএফপি ও ওয়েবসাইটের। লি বলেন, 'আনত্মঃকোরীয় সংলাপের পথ এখনও খোলা রয়েছে। পিয়ংইয়ং যদি আনত্মরিকতা দেখায় সে ৰেত্রে অর্থনৈতিক সহযোগিতাপূর্ণ সম্পর্কও তৈরি করা যেতে পারে।' তবে কোথায় কোন্ অনুষ্ঠানে তিনি এসব বলেছেন তা উলেস্নখ করা হয়নি।

ভারতে শৈত্যপ্রবাহে ২৪ জনের মৃত্যু জনজীবন বিপর্যস্ত
প্রচ- শীতে ভারতের উত্তরাঞ্চলে ২৪ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। তাপমাত্রা শূন্যের নিচে নেমে যাওয়ায় রাজধানী দিলস্নীসহ কাশ্মীর, হরিয়ানা, পাঞ্জাব এবং উত্তর প্রদেশের স্বাভাবিক জনজীবন অচল হয়ে পড়েছে। রবিবার কাশ্মীরের লেহ অঞ্চলে তাপমাত্রা শূন্যের নিচে ২৩ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। একই দিনে দিলস্নীতে গত কয়েক বছরের মধ্যে তাপমাত্রা সর্বনিম্ন ৭ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াসে পেঁৗছে। খবর বিবিসি অনলাইনের।
কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে তাপমাত্রা শূন্যের নিচে নেমে আসায় সত্মব্ধ হয়ে পড়েছে সেখানকার জীবনযাত্রা। গত কয়েক বছরে ভারতের উত্তরাঞ্চলে এত ঠা-া পড়েনি। কর্মকর্তারা জানিয়েছেন, তুষারপাতের কারণে কাশ্মীরের সঙ্গে যুক্ত মহাসড়কগুলো বন্ধ করে দেয়া হয়েছে।
ঘনকুয়াশার কারণে নয়াদিলস্নীতেও বিমান চলাচলে সমস্যা হয়। লোকজন রাসত্মার আশপাশে আগুন জ্বালিয়ে উষ্ণ থাকার চেষ্টা করে নয়াদিলস্নীতে রাতে আশ্রয়প্রাথর্ী মানুষের স্থান সঙ্কুলান করা সমস্যা হয়ে দাঁড়ায়।