মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
পারস্য উপসাগরে দু'টি পশ্চিমা গোয়েন্দা বিমান ভূপাতিত করার দাবি ইরানের
ইরানের রেভল্যুশনারি গার্ডরা পারস্য উপসাগরে দু'টি পশ্চিমা চালকবিহীন গোয়েন্দা বিমান গুলি করে ভূপাতিত করেছে। উর্ধতন এক ইরানী কমান্ডারের উদ্ধৃতি দিয়ে ফার্স বার্তা সংস্থা রবিবার একথা জানিয়েছে।
ইরানের রেভলু্যশনারি গার্ডের বিমান বাহিনী শাখার প্রধান আমির আলি হাজিজাদেহ বলেন, 'আমাদের বাহিনী শত্রুপৰের বহু অত্যাধুনিক এবং চালকবিহীন বিমান ভূপাতিত করেছে ... পারস্য উপসাগরে দুটি গোয়েন্দা বিমানও আমরা গুলি করে ভূপাতিত করেছি। কিন্তু এবারই আমরা প্রথম একথা ঘোষণা করলাম।'
বিমান দুটি কখন ভূপাতিত করা হয়েছে সে সম্পর্কে তিনি কিছু বলেননি। তবে এগুলো পশ্চিমা চালক বিহীন গোয়েন্দা বিমান ছিল বলে জানান হাজিজাদেহ। ইরানের এ দাবি নিরপেৰ কোন সূত্রে যাচাই করা যায়নি। খবর ওয়েবসাইটের।
আজিজাদেহ বলেন, চালকবিহীন বিমান প্রধানত ইরাক এবং আফগানিসত্মানে ব্যবহৃত হচ্ছে। তবে আমাদের আকাশসীমায়ও চালকবিহীন বিমান হানা দেয়ার কিছু ঘটনা ঘটেছে। উলেস্নখ্য, ইরান থেকে উপসাগরের অন্য অংশে বাহরাইনে মোতায়েন আছে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর। ইরান গত আগস্টে নিজ দেশে চালকবিহীন বিমান তৈরির কথা জানিয়েছিল। এর পালস্না ১ হাজার কিলোমিটার (৬২০ মাইল) এবং তা দু'টি ২৫০ পাউন্ড (১১৫ কেজি) বোমা বহনে সৰম বলে জানায় তারা। পরামাণু কর্মসূচী নিয়ে বিরোধে ইরানের প্রধান দুই শত্রম্ন দেশ যুক্তরাষ্ট্র ও ইসরায়েল তেহরানে শেষ অস্ত্র হিসেবে সামরিক হামলার সম্ভাবনা নাকচ করেনি। এ আশঙ্কার মুখে ইরান পাল্টা হুমকি দিয়ে বলেছে, তারা আক্রানত্ম হলে গুরম্নত্বপূর্ণ তেল বাণিজ্য পথ হরমুজ প্রণালী বন্ধ করে দেবে।