মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
বড়দিনের আনন্দ হাতছাড়া হতে দিলেন না এ্যাসাঞ্জ
বড়দিনের আনন্দ পুরোপুরি উপভোগ করার সুযোগ হাতছাড়া করেননি জুলিয়ান এ্যাসাঞ্জ। সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা এ্যাসাঞ্জ বর্তমানে গৃহবন্দী জীবন কাটাচ্ছেন।
জামিনে ছাড়া পাওয়া এ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের নরফোক ম্যানসনে নজরবন্দী অবস্থায় বড়দিন উদযাপন উপলৰে এলিংহাম হলে যান। শুধু তাই নয়, বড়দিনের আনন্দ পুরোপুরি উপভোগ করতে সান্তা ক্লজ সেজে প্রচুর পরিমাণ উপহারও বিতরণ করেন তিনি।
তার সারা বছরের কাজ নিয়ে পরিতৃপ্ত এ্যাসাঞ্জ সান্তার পোশাকের মধ্য দিয়ে নিজের মধ্যে নিয়ে আসেন বড়দিনের আমেজ। এ সময় তিনি ফোলা-ফাঁপা বস্তা নিয়ে ছবি তোলার জন্য প্রস্তুত হন, যে বসত্মায় খোঁদাই করা ছিল, 'প্রিয় সানত্মা, অধিকাংশ সময়ই আমি খুব, খুব, খুব ভাল ছিলাম।'
বড়দিনের ভোজ শেষে বন্ধু, অতিথিদের নিয়ে ৬০০ একরের বাড়িটিতে ঘুরে বেড়ান এ্যাসাঞ্জ। তবে বেশি দূরে না যাওয়ার বিষয়ে এ্যাসাঞ্জ ছিলেন সতর্ক। কারণ জামিনে মুক্তি পাওয়ার শর্তে তিনি বর্তমানে একটি ইলেক্ট্রনিক ট্যাগ পড়ে আছেন, যা তাকে নির্দিষ্ট সীমানার মধ্যে থাকতে বাধ্য করছে।
তবে প্রতিকূলতা সত্ত্বেও তার কাছে আসা বড়দিনের শুভেচ্ছা কার্ডগুলোও পড়েন এ্যাসাঞ্জ, একই সঙ্গে বড়দিনের ঐতিহ্যবাহী গাছের সঙ্গেও ব্যক্তিগত আলাপ সেরে নেন তিনি।
এদিকে, বিশাল এ খামার বাড়িতে থাকা গবাদি পশু, হাঁস-মুরগির দেখভাল করে নির্বিঘ্নেই তার গৃহবন্দী সময়গুলো পার করছেন এ্যাসাঞ্জ।
উলেস্নখ্য, অনলাইনে দু্ই লাখ ৫০ হাজার গোপন মার্কিন কূটনৈতিক নথি ফাঁস করা সাবেক এ কম্পিউটার হ্যাকার বর্তমানে বাকস্বাধীনতার সমর্থক ও গ্রেনাডিয়া গার্ডস-এর সাবেক ক্যাপ্টেন ভন স্মিথের (৪৭) বাড়িতে অতিথি হিসাবে অবস্থান করছেন। এদিকে, দুই লাখ ৪০ হাজার পাউন্ড জামানত দিয়ে ১৬ ডিসেম্বর ওয়ার্ল্ডসওয়ার্থ কারাগার থেকে জামিনে মুক্তি পান এ্যাসাঞ্জ এ মুহূর্তে সুইডেনে তার বিরম্নদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে। গোপন নথি ফাঁস করার প্রতিশোধ হিসাবে তার বিরম্নদ্ধে এ মামলা করা হয়েছে বলে অভিযোগ এ্যাসাঞ্জের। _ওয়েবসাইট।