মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০১০, ২৫ চৈত্র ১৪১৬
কারজাইকে নিয়ে ওবামা প্রশাসনে হতাশা, ওয়াশিংটন সফর স্থগিত হতে পারে
আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইকে নিয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনে হতাশা দেখা দিয়েছে। কারজাইকে এখন আর আগের ন্যায় তাদের মিত্র মনে করতে পারছে না । মঙ্গলবার ওয়াশিংটনে হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস এই ইঙ্গিত দেন যে, যদি কারজাই বিদেশীদের সমালোচনা অব্যাহত রাখেন তাহলে তার যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রত্যাহার করা হতে পারে। আফগান নির্বাচনে ব্যাপক অনিয়মের পেছনে বিদেশীদের হাত রয়েছে কারজাইয়ের সর্বশেষ এই মন্তব্যে আফগান নেতাকে নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের হতাশা স্পষ্ট হয়ে ওঠে। খবর এএফপির।
আগামী মাসের ১২ তারিখে ওয়াশিংটনে ওবামার সঙ্গে কারজাইয়ের বেঠকের কথা রয়েছে। গত মাসে কাবুলে আকষ্মিক সফরকালে কারজাইকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানান মার্কিন প্রেসিডেন্ট। মঙ্গলবার এ প্রসঙ্গে রবার্ট গিবস বলেন, এখন পর্যন্ত ওই সফরসূচী ঠিক আছে। তবে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই সফরের ভাগ্যনির্ভর করবে কারজাইয়ের ভবিষ্যত আচরণের ওপর।
আফগান নেতা ওয়াশিংটনের প্রতি বিরূপ মনোভাব পোষণ করছেন, কিন্তু তা সত্ত্বে তাকে তারা মিত্র মনে করছেন কিনা এ প্রশ্নের উত্তরে গিবস বলেন, কারজাই আফগানিস্তানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। তবে আমরা বিষয়টি মূল্যায়ন এবং নজর রাখছি যে, কারজাই নেতিবাচক কথা অব্যাহত রেখেছেন কিনা অথবা আবারও ওই জাতীয় কথাবার্তা বলেন কিনা।
প্রেসিডেন্ট কারজাইয়ের মন্তব্য ওবামার জন্য অভ্যন্তরীণ রাজনৈতিক সমস্যা তৈরি করতে পারে। আফগানিস্তান থেকে তালেবানদের চূড়ান্তভাবে উৎখাত করার প্রচেষ্টা জোরদারে গত বছর ওবামা সেখানে আরও ৩০ হাজার সৈন্য পাঠানোর নির্দেশ দিয়েছিলেন।