মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৩, ৫ অগ্রহায়ন ১৪২০
মহাজোট সরকারের নতুন সংস্করণ সর্বদলীয় সরকার ॥ বিএনপি
স্টাফ রিপোর্টার ॥ নবগঠিত নির্বাচনকালীন সর্বদলীয় সরকারকে মহাজোট সরকারের নতুন সংস্করণ বলে মন্তব্য করেছেন বিএনপি নেতারা। তাঁরা নতুন মন্ত্রিসভার শপথকে দেশবাসীর সঙ্গে তামাশা উল্লেখ করেছেন। সোমবার সর্বদলীয় সরকারের মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানের পর তাৎক্ষণিক অনানুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বিএনপি নেতারা সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।
সর্বদলীয় সরকারের মন্ত্রিসভার শপথের বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব) মাহবুবুর রহমান বলেন, এটা সর্বদলীয় সরকার নয়, মহাজোট সরকারের নতুন সংস্করণ। আগে যে সরকার ছিল তাই আছে। সে কারণে আমাদের আর কোন অপশন থাকল না। জনগণকে সঙ্গে নিয়ে সর্বাত্মক আন্দোলনেই যেতে হবে। আমাদের কাছে আন্দোলনের আর বিকল্প নেই। তিনি বলেন, আন্দোলনের কর্মসূচী কি হবে তা দলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনা করে খালেদা জিয়া ঠিক করবেন।
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, সর্বদলীয় সরকারের মন্ত্রীদের শপথ গ্রহণ জনগণের সঙ্গে তামাশা ছাড়া আর কিছু নয়। এর মাধ্যমে বাকশালের পুনরাবৃত্তি ঘটানো হয়েছে। আর জনগণের ভোটাধিকার কেড়ে নেয়া হয়েছে। তাই আগের মতো এই সরকারকে উচ্চমূল্যে বিদায় নিতে হবে।
অবশ্য রবিবার রাতেই সর্বদলীয় সরকারের ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সর্বদলীয় সরকার গঠন জনগণের সঙ্গে প্রহসন ও তামাশা বলে মন্তব্য করেন। সেই সঙ্গে তিনি দলের পক্ষ থেকে সর্বদলীয় সরকারকে প্রত্যাখ্যান করেন।
কালো পতাকা মিছিল ॥ এদিকে পূর্ব ঘোষণা অনুসারে বিচ্ছিন্নভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সর্বদলীয় সরকার গঠনের প্রতিবাদে কালো পতাকা মিছিল করেছে বিএনপি। বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে মুখে কালো পতাকা বেঁধে মিছিল করার সময় বিএনপির দুই কর্মীকে আটক করেছে পুলিশ। পুলিশের রমনা জোনের ইন্সপেক্টর (পেট্রোল) শহিদ সাংবাদিকদের জানান কালো পতাকা নিয়ে একদল বিএনপি কর্মী রাস্তায় মিছিল বের করার চেষ্টা করে। আমরা সেখান থেকে তাদের সরিয়ে দেই। এ সময় জাতীয়তাবাদী চালক দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মনির ও মোকলেস নামে দুজনকে আটক করা হয়। এ এলাকায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিনের নেতৃত্বে একটি মিছিল বের করলে পুলিশ তাদের ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয়। জামায়াতের কর্মীরাও মগবাজার ও বিজয়নগরসহ বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছে। পুলিশী বাধায় মুহূর্তের মধ্যেই মিছিল ছেড়ে পালিয়ে যায় তারা।
এরশাদের দেশপ্রেম নেই ॥ এরশাদের দেশপ্রেম নেই বলে মন্তব্য করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সোমবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ভারতের কুচবিহার থেকে আসা লোক। এরশাদ কখন কী বলছেন না বলছেন এর ঠিক নেই। তিনি সামঞ্জস্যহীন ও অনৈতিক লোক। তার এ ধরনের বক্তব্যের বিষয়ে বিএনপির কোন প্রতিক্রিয়া নেই। তিনি বলেন, আমরা সর্বদলীয় সরকার না, নির্দলীয় সরকার চাই। কিন্তু জোরজবরদস্তি করে ক্ষমতায় থাকার জন্যই আওয়ামী লীগ সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচন করতে চায়।
রিজভী বলেন, এরশাদ সকালে একটা বলেন, বিকেলে আবার সেটা পাল্টে দেন তার মতো এমন দ্বিচারিতা নেতার কথায় কিছু যায় আসে না। তিনি বলেন, সর্বদলীয় সরকারের বিষয়ে আমাদের কিছু বলার নেই। কারণ আমাদের দাবি নির্বাচনকালীন নির্দলীয় সরকার। বিএনপি শেষ মুহূর্ত পর্যন্ত সংলাপের অপেক্ষায় থাকবে। সরকারবিরোধী দলের প্রতি দমননীতি গ্রহণ করছে অভিযোগ করে রিজভী বলেন, ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিবকে পুলিশ আটক করে কোথায় নিয়ে গেছে তার হদিস জানতে চাই। স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সরাফত আলী সপু পুলিশের নির্যাতনে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। তার উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু হাসপাতালে স্থানান্তরের প্রয়োজন।
জাতীয়তাবাদী নাগরিক দল ॥ শেখ তারিকুল ইসলামকে সভাপতি ও আবু বকর সিদ্দিককে সাধারণ সম্পাদক ডা. আওরঙ্গজেব কামালকে সিনিয়র সহসভাপতি ও হারুনার রশিদকে সাংগঠনিক সম্পাদক করে জাতীয়তাবাদী নাগরিক দলের খুলনা জেলা শাখা কমিটি গঠন করা হয়েছে। সংগঠনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।