মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২১ মে ২০১৩, ৭ জ্যৈষ্ঠ ১৪২০
মার্কিন কর্মকর্তা শারম্যান ২৬ মে আসছেন
কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে তিন দিনের সফরে ২৬ মে ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি আর শারম্যান।
সোমবার আমেরিকান সেন্টার থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৬ থেকে ২৮ মে পর্যন্ত বাংলাদেশে সফর করবেন শারম্যান। তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিতীয় অংশীদারিত্ব সংলাপে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন। এ সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে তাঁর সাক্ষাত করার কথা রয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, উন্নয়ন, সুশীল সমাজ ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা ও সহিংস চরমপন্থা রোধ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারীর ক্ষমতায়ন ও লিঙ্গসমতাসহ বিশদ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়াদি আরও বিস্তৃত ও গভীর করে তোলার জন্য অংশীদারিত্ব সংলাপটি সর্বোচ্চ ফোরাম। আন্ডার সেক্রেটারি শারম্যান শ্রম, শিল্প ও সরকারী কর্মকর্তাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকেও নেতৃত্ব দেবেন। সেখানে সাভারে রানা প্লাজার দুর্ঘটনার পরবর্তী পোশাকশিল্প খাতের মান নিয়ে আলোচনা করা হবে।
এদিকে শারম্যানের সফরের বিস্তারিত তথ্য তুলে ধরে বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর শারম্যান ২১ মে থেকে ২৮ মে পর্যন্ত ইন্দোনেশিয়া, ভারত ও বাংলাদেশে সফর করবেন। আন্ডার সেক্রেটারি শারম্যান যুক্তরাষ্ট্র-ইন্দোনেশিয়া বৈশ্বিক নীতি সংলাপে অংশগ্রহণ করতে ২১ থেকে ২৩ মে ইন্দোনেশিয়া সফর করবেন। ইন্দোনেশীয় সরকারের ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করতে সাক্ষাত করবেন। বৈশ্বিক নীতি সংলাপ যুক্তরাষ্ট্র-ইন্দোনেশিয়া সমন্বিত অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটা প্রেসিডেন্ট ওবামা ও ইয়োধোইয়োনো ২০১০ সালে উদ্বোধন করেন। এর লক্ষ্য হলো সহযোগিতা আরও জোরদার করার মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উচ্চতর অবস্থানে নিয়ে যাওয়ার জন্য দীর্ঘমেয়াদে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া।