মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২১ মে ২০১৩, ৭ জ্যৈষ্ঠ ১৪২০
যুদ্ধাপরাধী রক্ষাকারীর পক্ষে ১৫ সম্পাদকের বিবৃতিতে বিস্মিত
১৫ বিশিষ্ট নাগরিক
স্টাফ রিপোর্টার ॥ আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি দাবি করে ১৫ জন পত্রিকা সম্পাদকের বিবৃতি দেয়ায় বিস্ময় প্রকাশ করেছেন দেশের ১৫ জন বিশিষ্ট নাগরিক। সোমবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে নাগরিকবৃন্দ বলেন, আমরা প্রত্যেকেই গণমাধ্যমের স্বাধীনতা এবং ভিন্ন মতের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু স্বাধীনতার নামে উদ্দেশ্যপূর্ণভাবে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ, দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টিতে উস্কানি প্রদান, নিরাপত্তা বাহিনী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ওপর হামলায় ইন্ধন যোগাতে মাহমুদুর রহমান ও তার পত্রিকা ‘আমার দেশ’ -এর ন্যক্কারজনক ভূমিকা দেশবাসী প্রত্যক্ষ করেছে।
এসব অভিযোগে মাহমুদুর রহমানকে গ্রেফতার এবং আমার দেশ পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের গণদাবির অসংখ্য সংবাদ আলোচ্য সম্পাদকদের পত্রিকায়ও প্রকাশিত হয়েছে। বিবৃতিতে বলা হয়, তথাকথিত সম্পাদকের আলখেল্লা পরিধান করে যুদ্ধাপরাধীদের রক্ষা ও ধ্বংসাত্মক কাজে লিপ্ত মাহমুদুর রহমানকে গ্রেফতার করে সরকার সাংবিধানিক দায়িত্ব এবং জন আকাক্সক্ষার প্রতি সম্মান প্রদর্শন করেছে। এছাড়া পত্রিকাসমূহের সম্পাদকীয় কলামে প্রতিনিয়ত গণতন্ত্র, আইনের শাসন, সাম্প্রদায়িক সম্প্রীতি, প্রগতি ও মানবাধিকারের কথা বলা হলেও শুধুমাত্র পেশাগত ঐক্যের কারণে এ সকলের াদর্শের বিরোধিতাকারী, রাষ্ট্রীয় আইন ও শান্তি ভঙ্গের উস্কানিদাতা মাহমুদুর রহমানের পক্ষে দেশের কতিপয় বরেণ্য পত্রিকা সম্পাদকের বিবৃতি প্রদানে আমরা বিস্মিত, হতবাক ও মর্মাহত হয়েছি। বিবৃতিতে শুধুমাত্র পেশাগত ঐক্য নয় মুক্তিযুদ্ধ, গণতন্ত্র, প্রগতি ও যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে গণমাধ্যম ব্যক্তিত্বদের দৃঢ় অবস্থান প্রত্যাশা করা হয়।
বিবৃতিদাতা বিশিষ্ট নাগরিকদের মধ্যে রয়েছেন, কাইয়ূম চৌধূরী, হাসান আজিজুল হক, অনুপম সেন, রামেন্দু মজুমদার, হাশেম খান, নির্মলেন্দু গুণ, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ, শাহরিয়ার কবির, মুনতাসীর মামুন, সেলিনা হোসেন, গোলাম কুদ্দুছ, মুহাম্মদ সামাদ, ডা. কামরুল হাসান খান, শ্যামলী নাসরিন চৌধুরী।