মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
সারাদেশে তাপমাত্রা বাড়ছে, ৭২ ঘণ্টায় স্বাভাবিক হবে শীত
স্টাফ রিপোর্টার ॥ দেশজুড়ে তাপমাত্রা বাড়লেও তীব্র শীতে দুর্ভোগ রয়েই গেছে। কুয়াশাচ্ছন্ন দেশে আগামী ৭২ ঘণ্টায় শৈত্যপ্রবাহ কমে যেতে পারে। অব্যাহত থাকবে দেশের তাপমাত্রা বৃদ্ধি। আজ সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৫ থেকে ২৬ ডিগ্রী এবং সর্বনিম্ন ৬ থেকে ৭ ডিগ্রী সেলসিয়াস হতে পারে। দিনের তাপমাত্রা এক থেকে দু’ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রাও ক্রমান্বয়ে বাড়তে পারে। অবশ্য চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টি হতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।
আবহাওয়া অধিদফতর জানায়, আজ শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ এবং ময়মনসিংহ, টাঙ্গাইল, মাদারীপুর, সন্দ্বীপ, সীতাকু-, রাঙ্গামাটি, কুমিল্লা, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, কুতুবদিয়া ও সিলেট অঞ্চলসহ রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। ঢাকায় বাতাসের বেগ ও গতি উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার থাকতে পারে। মাঝরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় ঘন কুয়াশা এবং অন্যত্র মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশ ও সংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত। এদিকে মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে এবং তা উত্তর বঙ্গোপসাগরের দিকে বিস্তার লাভ করছে। সূত্রটি আরও জানায়, রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা সন্দ্বীপে ২৫.৪ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ৫.৭ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়। শনিবারের তুলনায় রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ১.৬ ডিগ্রী এবং সর্বনিম্ন শূন্য দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পায়। ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা বৃদ্ধি পায় যথাক্রমে ১.৮ ও ও ২.৬ ডিগ্রী সেলসিয়াস। দেশের সবক’টি স্টেশনেই তাপমাত্রা বৃদ্ধি পায় রবিবার।
আবহাওয়া অধিদফতরের মতে, চলতি মাসের শেষ দিকে আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে আগামী কয়েকদিন মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আর আগামী ফেব্রুয়ারির প্রথমার্ধে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে এবং শেষ দিকে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি বজ্রঝড় হতে পারে। সূত্র আরও জানায়, আগামী মার্চে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩টি মাঝারি/তীব্র কালবৈশাখী/বজ্রঝড় ও দেশের অন্যত্র ৩ থেকে ৪ দিন হালকা/মাঝারি কালবৈশাখী/বজ্র ঝড় হতে পারে। ও মাসে দেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ৩৮ থেকে ৩৯ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছে যেতে পারে।