মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
ভোজ্যতেলের ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার
অর্থনৈতিক রিপোর্টার ॥ ভোজ্যতেল আমদানির ওপর ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। ভ্যাট প্রত্যাহারের ফলে ভোজ্যতেল আমদানি পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমে ১০ শতাংশে নেমে দাঁড়াল।
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের লৰ্যে গত ১৩ ফেব্রুয়ারি ব্যবসায়ীদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। ওই বৈঠকে ভোজ্যতেল রিফাইনারি মালিকরা ভ্যাট প্রত্যাহারের দাবি জানায়। পরের দিন ভ্যাট প্রত্যাহারের বিষয় নিয়ে প্রধানমন্ত্রী বৈঠক করেন অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর, বাণিজ্য ও অর্থ সচিবের সঙ্গে। বৈঠকে প্রধানমন্ত্রী ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের নির্দেশ প্রদান করেন।
ওই নির্দেশের প্রেৰিতে জাতীয় রাজস্ব বোর্ড ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের জন্য অর্থমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠান। প্রসত্মাবে বলা হয়, ইতোমধ্যে ভোজ্যতেল আমদানি পর্যায়ে প্রায় ৬শ' কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। অর্থমন্ত্রী ওই প্রসত্মাব অনুমোদন করলে বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড থেকে এ ব্যাপারে একটি এসআর জারি করে।
বর্তমান বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম অস্বাভাবিক বেড়েছে। যে কারণে অভ্যনত্মরীণ বাজারেও দাম বৃদ্ধি পায়। বর্তমান খুচরা বাজারে প্রতি লিটার সয়াবিন ১০৬ থেকে ১০৯ টাকা এবং পামতেল ৯৭ টাকা থেকে ৯৮ টাকা দরে বিক্রি হচ্ছে। গত এক মাসের ব্যবধানে সয়াবিনের দাম ৬.৪৪ শতাংশ এবং পামতেলের দাম বেড়েছে ৯.৫৫ শতাংশ।