মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
ছুটিতে যাওয়া সাত বিচারপতির কাজে যোগদান
সমস্যার সম্মানজনক সমাধানের আশ্বাস
স্টাফ রিপোর্টার ॥ উদ্ভূত পরিস্থিতির সম্মানজনক সমাধানে সরকারের পক্ষ থেকে আশ্বাসের প্রেৰিতে কাজে যোগদান করছেন ছুটিতে যাওয়া হাইকোর্টের ৭ বিচারপতি। রবিবার থেকে হাইকোটের ৬ বিচারপতি এজলাশে বসবেন। অন্যদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান আগে থেকেই ছুটিতে রয়েছেন। তিনিও ছুটি শেষে ট্রাইব্যুনালে যোগ দেবেন।
উল্লেখ্য, ২২ ফেব্রুয়ারি হাইকোর্টের বিচারপতি মোঃ আব্দুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মোঃ ইমান আলীকে আপীল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেবার পর হাইকোটের সাত বিচারপতি ৰুব্ধ হন। সেই দিনই তাঁরা ছুটি নিয়ে নেন। বিচারপতি মমতাজ উদ্দিন আহম্মেদ, বিচারপতি মোঃ সামশুল হুদা, বিচারপতি এএইচএম সামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি ফারম্নক আহম্মেদ, বিচারপতি এম এ হাই, বিচারপতি মার্জিউল হক ও আনত্মর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক। ছুটিতে যাবার পর পরই সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবীগণ বিষয়টি সুরাহা করার উদ্যোগ নেন। এরই মধ্যে সমাধানের উর্ধতন পর্য়ায়ে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়। সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমাযুন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহম্মেদের সঙ্গে কথা বলেন। সরকারের উর্ধতন মহল থেকে বিষয়টি সুরাহার জন্য নির্দেশ দেয়া হয়। তারই অংশ হিসেবে সরকারের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম, সুপ্রীমকোর্টের সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমাযুন, সুপ্রীমকোর্ট বার সমিতির সাবেক সম্পাদক শ.ম রেজাউল করিমসহ সংৰুব্ধ বিচারপতিবৃন্দ বৃহস্পতিবার এক বৈঠকে মিলিত হন।
বৈঠকে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুধুমাত্র প্রধান আইন কর্মকর্তা হিসেবে নন বৃহত্তর জনগণের বৃহত্তর স্বার্থে তাদেরকে কাজে যোগদানের অনুরোধ করেন। আলোচনায় সিনিয়র আইনজীবীরাও তাদের কাজে যোগদানের জন্য অনুরোধ করেন। আলোচনা ফলপ্রসূ ও উদ্ভূত পরিস্থিতি সম্মানজনক সমাধানে সরকারের পৰ থেকে প্রতিশ্রম্নতি পাওয়ার প্রেৰিতে ছুটিতে যাওয়া সাত বিচারপতি কাজে যোগদানের সিদ্ধানত্ম নেন। রবিবার আবার তাঁরা আদালতে ফিরে আসছেন বলে তাঁরা আশ্বাস দেন। এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জনকন্ঠকে জানিয়েছেন, আমি প্রধান আইন কর্মকর্তা হিসেবে তাদের বৃহত্তর জনস্বার্থে কাজে যোগদানের অনুরোধ করি। তাঁরা আমার কথা রেখেছেন। রবিবার থেকে এ বিচারপতিগণ যথারীতি এজলাশে বসবেন।