মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
আফ্রিদি-শোয়েবের পাকিস্তান দল আসছে আজ
উদ্বোধনী অনুষ্ঠানের ভেন্যু বঙ্গবন্ধুতে গোপনে বিশ্বকাপ মহড়া
মনিজা রহমান ॥ পাকিসত্মানের মতো শিরোপাপ্রত্যাশী দল আসছে আজ। বুম বুব শহীদ আফ্রিদি, রাওয়ালপিন্ডি এঙ্প্রেস শোয়েব আখতারের মতো গস্ন্যামারস ক্রিকেটারদের রোশনাইয়ে ঝলমলে হবে চারদিক। আশিষ বাগাইয়ের নেতৃত্বে কানাডা বিশ্বকাপের প্রথম দল হিসেবে ঢাকায় আসে বুধবার। কিন্তু বাঙালী কয়জন কানাডার ক্রিকেটারের নাম জানে? সাধারণ দর্শকের দোষ দিয়ে লাভ নেই। গতকাল উন্মুক্ত সংবাদ সম্মেলনে কানাডার ক্রিকেটাররা কথা শুরম্নর আগে নিজেদের পরিচয় দিল মিডিয়ার কাছে। ওদিকে পাকিসত্মানের বর্তমান দল কেন, গত ৯ বিশ্বকাপের দলও গড় গড় করে বলে দেবার মতো মানুষ এদেশে আছে ! চার-ছক্কা হাঁকানো ড্যাশিং অলরাউন্ডার শহীদ আফ্রিদি, গতির রাজা শোয়েব আখতার, ইউনুস খান, মিসবাহ উল হক... কাকে রেখে কাকে রাখি! কানাডার বহুজাতিক বাহিনীর সদস্যরা এখানে সূর্যের পাশে চাঁদের আলোর মতোই। জ্বলনত্ম সূর্যের নিচে প্রতিদিনই চলছে বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানের মহড়া। এতদিনের ভেনু্য বনানী আর্মি স্টেডিয়াম থেকে এই আয়োজন এখন বঙ্গবন্ধুতে। বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধনী অনুষ্ঠানের আসল ভেনু্যতে ফাইনাল ড্রেস রিহার্সেল শুরম্ন হয়েছে গতকাল থেকে।
মাঘের শেষ সপ্তাহে বাতাসে এখন বসনত্মের আগমনবার্তা। চলার পথে কোকিলের গান শুনে চমকে উঠতে হয়! তবু মন উদাস হয় না। কারণ এরচেয়ে বড় আগমনবার্তা এখন আকাশে বাতাসে। বিশ্বকাপ আসছে... বিশ্বকাপ। এদেশে বসছে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের আসর। চারদিকে সাজ সাজ রব। আইসিসির তত্ত্বাবধানে এ বেলা-ও বেলা সংবাদ সম্মেলন। গতকাল ছিল ঢাকায় আগত বিশ্বকাপ ক্রিকেটের প্রথম দল কানাডার ক্রিকেটারদের নিয়ে সংবাদ সম্মেলন। সঙ্করায়ন ছাড়া কানাডার ক্রিকেটের বিকাশ সম্ভব ছিল না। বহুজাতির মিলনে উত্তর আমেরিকার এই দেশটিকে জাতিসংঘ একাদশও বলা যায়। খেলোয়াড়দের চেহারা ও গায়ের রঙ দেখে অনেকে ভুল করে কানাডাকে উপমহাদেশের একটি দলও ভেবে নিতে পারেন। ভারত, পাকিসত্মান, শ্রীলঙ্কার বংশোদ্ভূত ক্রিকেটারদের মধ্য থেকে বেছে সেরা ১৫ জনকে নিয়ে তৈরি করা হয়েছে বিশ্বকাপের দল। এই দলে ভারত ও পাকিসত্মান 'এ' দলে খেলা ক্রিকেটার যেমন_ বালাজি রায় ও খুররম চৌহান আছেন। জীবিকার তাগিদে অভিবাসী হয়েছেন তারা। শচীন-দ্রাবিড়দের সঙ্গে ভারতীয় দলে খেলার স্বপ্ন দেখতেন বালাজি। কিন্তু মায়ের ক্যান্সারের কারণে কানাডায় চলে যেতে বাধ্য হন। মা মারা গেছেন। কিন্তু তার আশীর্বাদ আছে মাথার ওপরে। তাই নিয়ে বিশ্বকাপে ভাল খেলে দেখাতে চান বালাজি। পেশা তার খেলাধুলা নয়। ইন্সু্যরেন্সে চাকরি করেন। কানাডা দলের সবার অবস্থাই এরকম। ধনী দেশের অবহেলিত ক্রিকেট বোর্ড গত ৬ মাস আগে শেষ পর্যনত্ম ৭ ক্রিকেটারের সঙ্গে চুক্তি করে। যাদের মধ্যে একজন অধিনায়ক আশিষ বাগাই। লন্ডনে ব্যাংকারের চাকরি ছেড়ে এখন তিনি পুরোদস্তুর ক্রিকেটার। কানাডার হয়ে তৃতীয় বিশ্বকাপ খেলতে চলেছেন। ২০০৩ সালে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপে বাংলাদেশকে হারিয়ে দেয়া কানাডা অধিপতিকে বিশ্বের অন্যতম সুখী মানুষ বলা যায়। কারণটা শোনা যাক আশিষের মুখে, 'আনত্মর্জাতিক ক্রিকেটে প্রথম একদিনের ম্যাচ জয়, আবার বিশ্বকাপেরও প্রথম। ওই ম্যাচের প্রত্যেকটি মুহূর্ত মনে আছে।' বাংলাদেশের বিপরীতে এবারও মাঠে নামছে কানাডা। যদিও আসল ম্যাচ নয়, প্রস্তুতিমূলক। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল এই ম্যাচ অনুষ্ঠিত হবে।
শহীদ আফ্রিদি, মিসবাহ-উল-হক, আব্দুল রাজ্জাক, আব্দুর রেহমান, আহমেদ শেহজাদ, আসাদ শফিক, কামরান আকমল, মোহাম্মদ হাফিজ, সাঈদ আজমল, শোয়েব আখতার, উমর আকমল, উমর গুল, জুনায়েদ খান, ওয়াহাব রিয়াজ ও ইউনুস খানের দল পাকিসত্মান আজ সন্ধ্যা সাড়ে সাতটায় ল্যান্ড করবে শাহজালাল আনত্মর্জাতিক বিমানবন্দরে। বাংলাদেশ সফরে দুটি প্রস্তুতি ম্যাচে পাকিসত্মান ১৫ ফেব্রম্নয়ারি মুখোমুখি হবে স্বাগতিকদের। উদ্বোধনী ম্যাচের ভেনু্য মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে এই ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচ গড়াপেটা ইসু্যতে কিছুদিন আগে ল-ভ- হয়ে গিয়েছিল পাকিসত্মান। ওখান থেকে কিছুটা হলেও ঘুরে দাঁড়িয়েছে তারা নিউজিল্যান্ড সফরে। ছয় ম্যাচের একদিনের সিরিজে নিউজিল্যান্ডকে ৩-২ ম্যাচে হারিয়ে দিয়েছে। বরাবরের মতো এবারও তারা বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবিদার দল। দেখা যাক এবার তারা কি করে!