মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
ভেড়ামারায় ১১০ মে.ও. রেন্টাল পাওয়ার প্লান্টে দুর্ঘটনায় দু'টি ইঞ্জিনের মারাত্মক ক্ষতি
নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া, ১২ জুলাই ॥ ঠিকাদারী প্রতিষ্ঠানের খামখেয়ালীপনার কারণে দুর্ঘটনায় কুষ্টিয়ার ভেড়ামারায় নির্মাণাধীন ১১০ মেগাওয়াট রেন্টাল পাওয়ার প্লান্টের দু'টি টারবাইন জেনারেটর ইঞ্জিনের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। রবিবার সকালের দিকে অদক্ষ টেকনিশিয়ান দিয়ে পস্নান্টের রোলারের সাহায্যে একটি টারবাইন জেনারেটর ইঞ্জিন স্থাপনের জন্য ওপরে ওঠাতে গেলে হঠাৎ সেটি নিচে অপর একটি টারবাইন জেনারেটর ইঞ্জিনের ওপর পড়ে এ দুর্ঘটনা ঘটে। এতে দু'টি ইঞ্জিনই দুমড়ে মুচড়ে ব্যাপক ক্ষতিগ্রসত্ম হয়েছে। এসময় নিচে থাকা মেট্রিল ট্রলিটিও ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতির পরিমাণ প্রায় ২০ কোটি টাকা বলে নাম প্রকাশে অনিচ্ছুক বিদু্যত প্লান্টের একটি সূত্র জানিয়েছে।
দেশের বর্তমান বিদু্যত সঙ্কট নিরসনের জন্য কুষ্টিয়ার ভেড়ামারায় অবস্থিত ৬০ মেগাওয়াট বিদু্যত কেন্দ্রের পাশে অপর একটি ১১০ মেগাওয়াট বিদু্যত কেন্দ্র নির্মাণের জন্য গত অক্টোবরে টেন্ডার আহ্বান করা হলে কাজটি হাতিয়ে নেয় কোয়ান্টাম পাওয়ার সিস্টেম লিমিটেড। চীনের কারিগরি সহায়তায় কোয়ান্টাম পাওয়ার সিস্টেম লিমিটেড অদক্ষ বেশ কয়েকটি ঠিকাদারী প্রতিষ্ঠানকে দিয়ে তড়িঘড়ি করে এ পস্নান্টের নিমর্াণ কাজ চালিয়ে যাচ্ছে। যার ফলে বিদু্যত পস্নান্ট এবং এর ভবিষ্যৎ নিয়ে দুশ্চিনত্মায় পড়েছে স্বয়ং এই প্রতিষ্ঠানের কর্মকর্তারাই। রবিবার সকাল সাড়ে ১১টার দিকে রেন্টাল পাওয়ার পস্নান্টের টারবাইন জেনারেটর ইঞ্জিন রোলারের সাহায্যে ওপরে স্থাপন করতে গেলে অদক্ষ ঠিকাদারী প্রতিষ্ঠান কনভেয়ার লজিস্টিক লিমিটেডের অবহেলা ও অদক্ষ শ্রমিকের কারণে হঠাৎ ওপর থেকে পড়ে যায়। এসময় নিচে থাকা অপর একটি জেনারেটর ইঞ্জিন ও একটি মেট্রিল ট্রলি ব্যাপক ক্ষতিগ্রসত্ম হয়। ক্ষতিগ্রসত্ম জেনারেটর ইঞ্জিন দু'টি আর মেরামত সম্ভব নয় বলে জানা গেছে।
নাম প্রকাশ না করার শর্তে পস্নান্টের এক কর্মকর্তা বলেন, ১১০ মেগাওয়াট বিদু্যত কেন্দ্রে ডিজেল চালিত ১৪টি অলটারনেটর ও ২টি টারবাইন স্থাপন করা হবে। এর মধ্যে ১০টি অলটারনেটর টারবাইন বসানোর কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৪টি অলটারনেটর টারবাইন বসানোর কাজ চলছিল। তিনি জানান, পাওয়ার হাইজের মধ্যে গ্রাউন্ড লেভেলে হাল্কা কংক্রিট ঢালাইয়ের ওপর বসানো হচ্ছে জেনারেটর ইঞ্জিনগুলো। বিশাল আকৃতির ১৪ ফিট উচ্চতার ওই জেনারেটরগুলোর প্রতিটির ওজন দেড় শ' টনের অধিক। জেনারেটরগুলো ফ্রান্সের তৈরি এবং ডিজেরচালিত। এগুলো আমদানি করা হয়েছে চীন থেকে। ওই কর্মকর্তার মতে, টারবাইন জেনারেটর ইঞ্জিন দু'টি দুর্ঘটনায় ক্ষতিগ্রসত্ম হওয়ায় যথাসময়ে ১১০ মেগাওয়াট রেন্টাল পাওয়ার পস্নান্টটি চালু করা নিয়ে একদিকে যেমন অনিশ্চিয়তা দেখা দিয়েছে, অপরদিকে আগামীতে আরও বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটবে কি না তা নিয়েও আশঙ্কা থেকে যাচ্ছে। সূত্র জানায়, ঠিকাদারী প্রতিষ্ঠান কোয়ান্টাম পাওয়ার সিস্টেম লিমিটেড মালামাল আনা-নেয়ার কজে অনিয়মতান্ত্রিক ও অবৈধ পন্থায় কনভেয়র লজিস্টিক লিমিটেড নামের অপর একটি কোম্পানির কছে ইজারা দিয়েছে এবং এরাই অদক্ষ শ্রমিক দিয়ে জেনারেটর ইঞ্জিন প্রতিস্থাপনের কাজ করছে।