মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০০৯, ১০ পৌষ ১৪১৬
প্রধান বিচারপতির শপথ গ্রহণ
স্টাফ রিপোর্টার আপীল বিভাগের সিনিয়র বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলাম বাংলাদেশের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন। রাষ্ট্রপতি জিলস্নুর রহমান বুধবার সকালে বঙ্গভবনে তাঁকে শপথ বাক্য পাঠ করান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল সাড়ে ৯টায় শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মোঃ তাফাজ্জাল ইসলাম হলেন দেশের ১৭তম প্রধান বিচারপতি।
অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান বিচারপতি হাবিবুর রহমান ও বিচারপতি লতিফুর রহমান, বিদায়ী প্রধান বিচারপতি এমএম রম্নহুল আমিন, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, প্রতিমন্ত্রী, সাবেক প্রধান বিচারপতি, আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারক এবং সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধান, সচিব, সিনিয়র আইনজীবী এবং সিনিয়র বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মন্ত্রিপরিষদ সচিব এম আব্দুল আজিজ এ শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। রাষ্ট্রপতি জিলস্নুর রহমান আপীল বিভাগের বিচারক মোঃ তাফাজ্জাল ইসলামকে গত ১৫ ডিসেম্বর বাংলাদেশের প্রধান বিচাপতি হিসেবে নিয়োগ প্রদান করেন।
বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলাম ১৯৪৩ সালের ৮ ফেব্রম্নয়ারি কুমিলস্নায় জন্মগ্রহণ করেন। মরহুম মমতাজউদ্দিন আহমেদ ও মরহুমা মাজেদা খাতুনের দ্বিতীয় পুত্র। তাঁর পিতা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান), ইতিহাসে মাস্টার্স ডিগ্রী এবং এলএলবি করেন। ১৯৬৯ সালে পূর্ব পাকিসত্মানের হাইকোর্ট ডিভিশনে আইনজীবী হিসেবে কাজ শুরম্ন করেন। ১৯৮০ সাল থেকে আপীল বিভাগে আইনজীবী ছিলেন। ১৯৯৪ সালের ১০ ফেব্রম্নয়ারি মোঃ তাফাজ্জাল ইসলাম অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ১৯৯৬ সালের ৮ ফেব্রম্নয়ারি স্থায়ী বিচারপতি হন। এরপর ২০০৩ সালের ২৭ আগস্ট আপীল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান। এর মধ্যে বিচারপতি তাফাজ্জাল ইসলাম ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যনত্ম বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান ছিলেন। ২০০৮ সালের ২৫ জুলাই বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হন।
বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলাম বিভিন্ন দেশে আনত্মর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেন। এর মধ্যে শ্রীলঙ্কার কলম্বোতে ৭ম সার্ক ল' কনফারেন্স, ভারতের ব্যাঙ্গালোরে সার্ক ল' কনফারেন্স এবং অস্ট্রেলিয়াতে কমনওয়েলথ জাজ কনফারেন্স। ২০০৭ সালে তাঁর নেতৃত্বে তেহরানে একটি প্রতিনিধি যান।
২০০৯ সালে ৩য় মাল্টা জুডিশিয়াল কনফারেন্সেও যোগদান করেন। জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে মালয়েশিয়া ও ফিলিপিন্সে যান।
বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলামের স্ত্রী ড. মুহায়রা ইসলাম। তিনি শক্তি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক। তাঁর ১ কন্যা তানিয়া ইসলাম ও ১ পুত্র ইমরান আহম্মেদ। বিচারপতি মোঃ তাফাজ্জাল ইসলাম ছাত্র অবস্থায় বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা-ের সঙ্গে জড়িত ছিলেন।