মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৩, ১১ আশ্বিন ১৪২০
পঞ্চগড় ও মুন্সীগঞ্জে বজ্রপাতে নিহত ৬
স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পঞ্চগড়ের আটোয়ারীতে বজ্রপাতে ৪ জন নিহত ও ১ জন গুরুতর আহত হয়েছে। নিহতরা হলেন- আটোয়ারী উপজেলার বালাপাড়া গ্রামের মিন্টু (১৮), মধ্যরামপুর গ্রামের পোহাতু (৩০), আলোয়াখোয়া বর্ষালুপাড়া গ্রামের বিরেন্দ্র বর্মন (৪০) এবং একই গ্রামের পরিতোষ পাল (১৭)। আহত কৃষ্ণ সিংহকে (২০) আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এলাকায় শোকের ছায়া নেমেছে।
জানা গেছে, নিহত ও আহত সকলেই মাঠে কাজ করছিল। বিকেলে ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি ও বজ্রপাত শুরু হলে তারা একটি গাছতলায় গিয়ে আশ্রয় নেন। এর কিছুক্ষণ পরই প্রচ- শব্দে বজ্রপাতের ঘটনায় গাছতলায় অবস্থানরত সকলের শরীর আগুনে ঝলসে যায়। ঘটনাস্থলে ৪ জন মারা যান এবং ১ জন গুরুতর আহত হন।
স্টাফ রিপোর্টার মুন্সীগঞ্জ থেকে জানান, বুধবার মুন্সীগঞ্জ সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের চরঝাপটা গ্রামে মেঘনা নদীতে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে মামুন ও জিয়াউর রহমান নামে দুই জেলের মৃত্যু হয়েছে। বজ্রপাতে মামুন ও জিয়াউরের শরীর সম্পূর্ণ ঝলসে যায়। গুরুতর আহতাবস্থায় উদ্ধার করে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত ডাক্তার তাদের মৃত ঘোষণা করেন। মৃত মামুন ওই গ্রামের মিজান বেপারির ও জিয়াউর রহমান একই গ্রামের হানিফ সরদারের পুত্র।

‘প্রীতিলতা বাঙালীর গর্ব’
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ মাস্টার দা সূর্য সেনের অন্যতম সহযোদ্ধা বীরকন্যা প্রীতিলতা বাঙালীর অহঙ্কার ও গৌরবের প্রতীক। এই মহিয়সী নারীর স্বদেশ প্রেম, অদম্য সাহস ও নির্ভীক চেতনা যুগযুগ ধরে বাঙালীকে যুগিয়েছে অযুত অনুপ্রেরণা। উজ্জীবিত করেছে স্বাধীনতা অর্জনের দীর্ঘ সংগ্রাম ও আন্দোলনের পথকে। প্রীতিলতা দিবস উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রীতিলতা হলের উদ্যোগে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেন চবি উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। প্রীতিলতা হলের কমনরুমে আলোচনাসভা ছাড়াও প্রীতিলতা এ্যাওয়ার্ড ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রীতিলতা হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ডিনস কমিটির আহ্বায়ক প্রফেসর ড. ইমরান হোসেন। বক্তব্য রাখেন চবি ইতিহাস বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, হলের সিনিয়র আবাসিক শিক্ষক লায়লা খালেদা, হলের আবাসিক শিক্ষক আনন্দ বিকাশ চাকমা, প্রীতিলতা এ্যাওয়ার্ড ২০১৩ প্রাপ্ত চবি ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং বিভাগের কৃতী ছাত্রী শারমিন তাসমিন। প্রীতিলতার জীবনী পাঠ করেন হলের ছাত্রী রুচি ভট্টাচার্য। পরে হলের ছাত্রীদের পরিবেশনায় বীরকন্যা প্রীতিলতার জীবনীর ওপর অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠান উপস্থাপনা করেন হলের ছাত্রী প্রমিতি রহমান।