মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
ঠাকুরগাঁওয়ে দাম না পাওয়ায় পাটে আগুন দিয়ে প্রতিবাদ
নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২১ সেপ্টেম্বর ॥ ঠাকুরগাঁও সদর উপজেলা খোঁচাবাড়ি হাটে শনিবার দুপুরে পাট বিক্রি করতে এসে ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকরা পাটে আগুন দিয়ে প্রতিবাদ জানিয়েছে। এ সময় হাটে আগত কৃষকরা ঠাকুরগাঁও-ঢাকা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন কর্মসূচী পালন করেন।
কৃষকরা জানিয়েছে, খোঁচাবাড়ি হাটে জেলার বাইরে থেকে আগত কোন ব্যবসায়ীকে পাট ক্রয় করতে না দেয়ায় কৃষকরা পাটের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। স্থানীয় ব্যবসায়ীরা কৃষকের কাছে কম মূল্যে পাট ক্রয় করে জেলার বাইরের ব্যবসায়ীদের কাছে পাট বিক্রি করে অতিরিক্ত মুনাফা করছেন। কৃষকরা সরাসরি বাইরের ব্যবসায়ীকে পাট না দিতে পারায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এরই প্রতিবাদে শনিবার দুপুরে খোঁচাবাড়ি হাটে আসা খুচরা পাট বিক্রেতারা পাটে আগুন দিয়ে প্রতিবাদ জানায় এবং হাটে আগত কৃষকরা ঠাকুরগাঁও-ঢাকা মহাসড়ক অবরোধ করে মানববন্ধন কর্মসূচী পালন করে। কৃষক হরিলাল জানান, জেলার বাইরে থেকে আগত ব্যবসায়ীদের কাছে আমরা পাট বিক্রি করি ১১শ’ থেকে ১২শ’ টাকা পর্যন্ত। কিন্তু স্থানীয় একটি সিন্ডিকেটের কারণে সেই পাট বিক্রি করতে হচ্ছে ৭শ’ থেকে সাড়ে ৭শ’ টাকায়। এতে করে কৃষক উৎপাদন মূল্য থেকে বঞ্চিত হচ্ছে। আনোয়ার হোসেন নামে অপর এক কৃষক বলেন, ১ মণ পাট উৎপাদন করতে খরচ লাগে ১২শ’ টাকা। কিন্তু স্থানীয় সিন্ডিকেটের কারণে ওই পাট বিক্রি করতে হচ্ছে ৭শ’ টাকায়। তারা জেলার বাইরের কোন ব্যবসায়ীকে হাটে ঢুকতে দিচ্ছে না। পাট ক্রয় করতে আসা মুকুল জানান, আমরা ভাল মানের পাট ১১শ’ টাকা মণ দরে কিনছি। কিন্তু জেলার বিভিন্ন হাটে স্থানীয় সিন্ডিকেটের কারণে পাট ক্রয় করতে পারছি না।
সিন্ডিকেট দলের নেতারা জানান, জেলার বাইরের ব্যবসায়ীরা শুধু ভাল পাট ক্রয় করছে তাই তাদের পাট ক্রয় করা বন্ধ করে দিয়েছি। তারা ভালমন্দ সব পাট ক্রয় করলে কৃষকরা ন্যায্যমূল্য পাবেন।

গ্রহণযোগ্য নির্বাচন দাবিতে গাইবান্ধায় সিপিবি ও বাসদের সমাবেশ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২১ সেপ্টেম্বর ॥ দেশব্যাপী দাবি দিবসের কর্মসূচীর অংশ হিসেবে জেলা সিপিবি ও বাসদের উদ্যোগে শনিবার গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। লুটপাট, সন্ত্রাস, দখলদারিত্ব, কালো টাকার প্রভাব থেকে নির্বাচন ও দেশের মানুষকে বাঁচাতে দেশব্যাপী এই দাবি দিবস পালিত হয়। বিক্ষোভ মিছিলটি ডিবি রোডের ১নং রেলগেট থেকে শুরু“ হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ১নং ট্রাফিক মোড়ে এসে সমবেত হয়। এ সময় বক্তব্য রাখেন সিপিবির জেলা সম্পাদক মিহির ঘোষ, জেলা বাসদের আহ্বায়ক গোলাম রব্বানী, সুভাষ শাহ রায়, মোস্তাফিজুর রহমান মুকুল, ইব্রাহীম খলিল নান্নু, হাফিজুর রহমান দুদু, আব্দুর রউফ, এছাহাক আলী, সুকুমার মোদক প্রমুখ। বক্তারা বলেন, এদেশের মানুষ একতরফা নির্বাচন কোন দিন মেনে নেবে না। তাই সকলের জন্য গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে যথাযথ ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান তারা।