মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৩, ৩০ জ্যৈষ্ঠ ১৪২০
গোলাহাট গণহত্যা দিবস আজ
নিজস্ব সংবাদদাতা, নীলফামারী, ১২ জুন ॥ আজ সেই বিভীষিকাময় ১৩ জুন। মুক্তিযুদ্ধের এ দিনে পাকিস্তাানী বাহিনী ও তাদের বিহারী দোসররা ট্রেন থামিয়ে নীলফামারীর সৈয়দপুর শহরের অদূরে গোলাহাট এলাকায় নির্মম হত্যাযজ্ঞ চালায়। ওইদিন ৪৪৭ জন নিরীহ হিন্দু-মাড়োয়ারীকে নির্বিচারে হত্যা করা হয়। ওই হত্যাকা-ের নাম দেয়া হয় অপারেশন ‘খরচাখাতা’। গোলাহাট হত্যাকা-কে ঘিরে ১৯৭২ সালে শহীদের সন্তানরা স্মরণিকা পরিষদ নামে একটি সংগঠন গড়ে তোলে। ওই সংগঠনের সভাপতি সুমিত কুমার আগরওয়ালা জানান, মুক্তিযুদ্ধ শুরু হলে সৈয়দপুর শহরের মাড়োয়ারি সম্প্রদায়ের লোকেরা অবরুদ্ধ হয়ে পড়ে। ঘর থেকে বের হলেই বিহারীদের রোষানলে পড়তে হতো তাদের। এরই মধ্যে মাড়োয়ারি সম্প্রদায়ের অনেক নেতৃস্থানীয় ব্যক্তিদের সৈয়দপুর সেনানিবাসের কোয়ার্টার গার্ডে আটকে রেখে নির্যাতন করা হয়। এদের অন্যতম তুলশীরাম আগরওয়ালা, রামেশ্বর লাল আগরওয়ালা ও যমুনা প্রসাদ কেডিয়া।
তাঁদের রংপুর সেনানিবাস সংলগ্ন নিসবেতগঞ্জ বধ্যভূমিতে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। ১২ এপ্রিল ওই হত্যাকা- ঘটে। সৈয়দপুরের তৎকালীন প্রাদেশিক পরিষদ সদস্য (এসপিএ) ডা. জিকরুল হক, আওয়ামী লীগ নেতা ডা. শামসুল হক, ডা. বদিউজ্জামান, ন্যাপ নেতা ডা. এসএম ইয়াকুব, রেলওয়ে কর্মকর্তা আয়েজ উদ্দিনসহ দেড় শতাধিক মুক্তিকামী মানুষ ও পাকিস্তানী বাহিনীর হত্যাযজ্ঞের শিকার হন সেদিন।
দিবসটি স্মরণে স্মরণিকা পরিষদ কাঙালিভোজ, কীর্তন, ও সৈয়দপুর শহরের মাড়োয়ারি পট্টি মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করেছে। গোলাহাট বধ্যভূমিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে সৈয়দপুরের সর্বস্তরের মানুষ। তারা ওই স্থানে একটি স্মৃতিসৌধ নির্মাণের দাবি জানিয়েছেন।

বিসিপিএর ওয়েবসাইট উদ্বোধন
‘বাংলাদেশ কম্পিউটার প্রফেশনাল এ্যাসোসিয়েশনের ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে মঙ্গলবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আইসিটি পেশাজীবীরা কম্পিউটার পেশাজীবীদের টেকনিক্যাল পদের স্বীকৃতি দাবিটি কম্পিউটার অপারেটর, সিনিয়র ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদসমূহের নাম পরিবর্তন করে ‘উপ-সহকারী প্রোগ্রামার’ ‘বিসিএস (আইসিটি) ক্যাডার’ ঘোষণা অভিন্ন নিয়োগ বিধিমালা এবং সরকারী কর্মকর্তা/কর্মচারীদের জন্য ৫০% মহার্ঘভাতা দাবি করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব নজিবর রহমান অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা কামাল কম্পিউটার সমিতির সভাপতি মোস্তফা জব্বার, এ্যাসোসিয়েশনের সভাপতি মতিয়ার রহমান মিয়া এবং মহাসচিব মফিজুল ইসলাম। বিজ্ঞপ্তি।