মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৪ আগষ্ট ২০১২, ৩০ শ্রাবণ ১৪১৯
নারায়ণগঞ্জে মোনেম সুগার রিফাইনারিকে ২৩ লাখ টাকা জরিমানা
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ অপরিশোধিত তরল বর্জ্য ফেলে মেঘনা নদী দূষণের অভিযোগে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে মেঘনাঘাটে অবস্থিত আব্দুল মোনেম লিমিটেডের মালিকানাধীন আব্দুল মোনেম সুগার রিফাইনারি লিমিটেড নামের শিল্পকারখানাকে ২৩ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। সোমবার পরিবেশ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী কারখানার ব্যবস্থাপনা পরিচালককে নদী দূষণের দায়ে দ-িত করে এ অর্থ আদায় করেন।
পরিবেশ অধিদফতর জানায়, সম্প্রতি এ কারখানা আকস্মিক পরিদর্শন করে এর বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) বন্ধ পাওয়া যায় এবং একটি বাইপাস ড্রেনের মাধ্যমে বর্জ্য নির্গমন করে মেঘনা নদীতে ফেলার প্রমাণ পাওয়া যায়। পরে রবিবার পরিবেশ অধিদফতরের পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী কারখানার ব্যবস্থাপনা পরিচালককে নদী দূষণের দায়ে দ-িত করে এ অর্থ আদায় করেন এবং কারখানার ইটিপি সর্বক্ষণিক চালু রাখার কঠোর নির্দেশ প্রদান করেন। শুনানিকালে কারখানার মহাব্যবস্থাপক মেজর (অবসরপ্রাপ্ত) খায়রুল বাশার এবং কারিগরি ব্যবস্থাপক ফিলিপিনো নাগরিক রোমিও ভিলানুয়েভা উপস্থিত থাকেন এবং এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে আগামীতে পরিবেশসম্মতভাবে কারখানা পরিচালনার অঙ্গীকার করেন।
এ প্রসঙ্গে পরিচালক (এনফোর্সমেন্ট) মুনীর চৌধুরী জানান, ‘এ কারখানার তরল বর্জ্য পরীক্ষা করে সিওডি, বিওডি, ডিও এবং পিএইচ আদর্শ মানমাত্রার বাইরে পাওয়া যায়, যা মেঘনা নদীর পানির জন্য খুবই ক্ষতিকর। এ ধরনের দূষণ অব্যাহত থাকলে নদীর বিশাল প্রতিবেশগত ক্ষতি হবে।

চুয়াডাঙ্গার চাঁদাবাজ ঢাকায় আটক
নিজস্ব সংবাদদাতা, চুয়াডাঙ্গা, ১৩ আগস্ট ॥ চরমপন্থী দলের শীর্ষ নেতা পরিচয় দিয়ে চুয়াডাঙ্গায় মোবাইল ফোনে গণহারে চাঁদাবাজির মূল হোতা মহিউদ্দীন শিকদারকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। রবিবার বিকেলে ঢাকার কাওরান বাজারে সুন্দরবন কুরিয়ার অফিস থেকে তাকে গ্রেফতার করা হয়।
জানা গেছে, এক সপ্তাহ ধরে চুয়াডাঙ্গার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের কাছে কখনও পূর্ব-বাংলা আবার কখনও জনযুদ্ধের শীর্ষ নেতা শিকদার পরিচয় দিয়ে ৩ থেকে ৫ লাখ টাকা চাঁদা দাবি করছিল এই শিকদার। চাঁদা না দিলে বোমা মেরে হত্যা অথবা ছেলে-মেয়েদের গুমের হুমকি দেয়া হতো।
চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ এরশাদুল কবির চৌধুরী মহিউদ্দীন শিকদারের গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে জানান, গ্রেফতারের আগে সে নিজেকে বারী বলে পালানোর চেষ্টা করে ব্যর্থ হয়।

দেশের মানুষ মিথ্যাবাদী সরকারকে বিশ্বাস করে না ॥ হান্নান শাহ
নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ১৩ আগস্ট ॥ ঈদের পর পরই দুর্নীতিবাজ ও জালেম সরকার আওয়ামী লীগকে গদি ছাড়তে হবে। দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে সারাদেশে। দেশের মানুষ মিথ্যাবাদী এ জালেম সরকারকে আর বিশ্বাস করে না। সোমবার বিকেল ৫টায় রূপগঞ্জের বরাব ম্যাক্স মিলনায়তনে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল মতিন চৌধুরীর স্মরণসভায় সাবেক পাটমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার (অব) আসম হান্নান শাহ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে স্মরণসভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মাহফুজুর রহমান হুমায়ুন, সহ-সভাপতি শামসুজ্জামান ভূইয়া, মাহামুদুল হাসান খোকা, বাশিরউদ্দিন বাচ্চু, এ্যাডভোকেট গোলজার হোসেন, চেয়ারম্যান আব্দুল মতিন মিয়া, আশরাফুল হক রিপন, যুবদল নেতা সানাউল্লা ভূইয়া, নুরুন্নবী ভূইয়া আনোয়ার সাদাত সায়েম, এ্যাডভোকেট আমিরুল ইসলাম ইমন, বাবুল সিকদার, আলমগীর হোসেন টিটু ও রিটন প্রধান। স্মরণসভা শেষে দোয়া ও ইফতার করা হয়।