মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ নভেম্বর ২০১১, ১৬ অগ্রহায়ন ১৪১৮
গ্যাস বিদ্যুত সঙ্কট নিরসনের প্রতিবাদে মানববন্ধন
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জে গ্যাস-বিদ্যুত সঙ্কট নিরসন ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধগতি বন্ধের দাবিতে মানববন্ধন করেছে যুব জাগপা। মঙ্গলবার সকালে শহরের চাষাঢ়াস্থ নারায়ণগঞ্জ প্রেসক্লাব প্রাঙ্গণে আয়োজিত ঘণ্টাব্যাপী মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। জেলা যুব জাগপার সাধারণ সম্পাদক আর.কে. সজীবের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত শহর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল, দফতর সম্পাদক আক্তার হোসেন খোকন শাহ, ফজল হক ও ফারম্নক হোসেন। সভায় তৈমুর বলেন, দেশে গ্যাস বিদ্যুতের চরম সঙ্কট ও দ্রব্যমূল্যের উর্ধগতি বিরাজ করছে উল্লেখ করে তিনি দ্রুত এসব সমস্যার সমাধান দাবি করেন।

সোনারগাঁওয়ে সড়ক অবরোধ
এদিকে সোনারগাঁওয়ের ৬টি রুটে যাত্রীবাহী বাস থেকে চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে পরিবহন মালিক ও শ্রমিকরা লাঠি নিয়ে বিক্ষোভ করেছে। মঙ্গলবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তারা বিক্ষোভ মিছিল বের করে। এ সময় বিক্ষোভকারীরা কয়েকটি যাত্রীবাহী বাসে ব্যাপক ভাংচুর চালায়। এ ঘটনায় ৫ বাসযাত্রী আহত হয়। পরে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরিবহন মালিক ও শ্রমিকরা জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ঢাকা-সাচার, ঢাকা হোমনা, ঢাকা-দাউদকান্দি, ঢাকা-বারদী, ঢাকা-মেঘনাসহ ৬টি রুটে চলাচলকারী যাত্রীবাহী বাস থেকে ৮টি পয়েন্টে সন্ত্রাসীরা বেপরোয়াভাবে চাঁদাবাজি করছে। মালিক সমিতি ও শ্রমিক কল্যাণসহ বিভিন্ন অজুহাতে সন্ত্রাসীরা সায়দাবাদ, যাত্রাবাড়ী, শিমরাইল মোড়, কাঁচপুর, মদনপুর, মোগড়াপাড়া ও দাউদকান্দি পয়েন্টে এসব চাঁদা আদায় করে। চাঁদা দিতে অস্বীকার করলে সন্ত্রাসীরা বাস শ্রমিকদের শারীরিকভাবে আহত করে। তাছাড়া মালিক ও শ্রমিকদের টাকা-পয়সা, মোবাইল সেট ও গাড়ির কাগজপত্র ছিনিয়ে নেয়। চাঁদাবাজ ও সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে গত সোমবার সকাল থেকে মহাসড়কের ওই ৬টি রুটে চলাচলকারী সকল যাত্রীবাহী বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয় পরিবহন মালিক ও শ্রমিকরা।

সীতাকুন্ডে স্পিনিং মিলে ভয়াবহ অগ্নিকান্ডে আহত ১০
নিজস্ব সংবাদদাতা, সীতাকুন্ড, চট্টগ্রাম, ২৯ নবেম্বর ॥ সীতাকুন্ডে একটি স্পিনিং মিলে ভয়াবহ অগ্নিকান্ডে মিলের প্রায় সম্পূর্ণ অংশ পুড়ে গেছে। এতে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে ।জানা গেছে, মঙ্গলবার উপজেলার কদমরসুলে মেজর (অব) আবদুল মান্নানের মালিকানাধীন সানম্যান গ্রুপের সানম্যান স্পিনিং মিলস লিমিটেডে সকালে বিদ্যুতের সকেট বোর্ডে আগুন ধরে যায়। পরে তুলার বান্ডেলে আগুন ধরে গেলে নিমিষেই মিলের ভিতর ছড়িয়ে পড়ে। আগুন দেখতে পেয়ে কর্মরত শ্রমিকরা তাড়াহুড়ো করে বের হবার সময় ৭ জন আহত হয়। খবর পেয়ে কুমিরা ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে ব্যর্থ হলে চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আরও ৩টি ইউনিট (আগ্রাবাদ, বন্দর, চন্দনপুরা) এতে যোগ দেয়। পরে নৌবাহিনীর একটি অগ্নিনির্বাপক দল আগুন নিভানোর কাজে অংশগ্রহণ করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুন নিভানোর সময় আমাদের ৩ কর্মী আহত হয়েছে।
এ ব্যাপারে স্পিনিং মিলের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, মিলের প্রায় সম্পূর্ণ অংশ জ্বলে গেছে। এতে ১ কোটি ৪০ লাখ টাকা দামের ২টি অটোকোনার, ৩০ লাখ টাকা মূল্যের ৬টি রোটর, ৪০ লাখ টাকা মূল্যের ১টি টুমেক কাটিং মেশিন প্রায় অকেজো হয়ে গেছে।

গাইবান্ধায় শিক্ষক নিয়োগ ও মার্কেট নির্মাণে অনিয়ম, চার মামলা
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৯ নবেম্বর ॥ গাইবান্ধা জেলা শহরের আসাদুজ্জামান বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও বিদ্যালয়সংক্রান্ত মার্কেট নির্মাণের ক্ষেত্রে সীমাহীন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে ৩৫ লাখ ৪৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন মঙ্গলবার গাইবান্ধা সদর থানায় ৪টি মামলা দায়ের করেছে। এসব মামলায় দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের সাবেক পরিচালক ও গাইবান্ধার সাবেক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি এবং ঢাকা ওয়াসার বর্তমান সচিব মজিবর রহমান আল মামুনসহ আরও ৮ জনকে আসামি করা হয়েছে। অন্য আসামিরা হলেন গবর্নিংবডির সাবেক সভাপতি ও জেলা বিএনপির সাবেক সভাপতি এ্যাডভোকেট হামিদুল হক ছানা, বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক একেএম গোলাম আযম, বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মাহেলা খাতুন, গাইবান্ধা সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাহানা বানু, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ খোরশেদ আলম, সাবেক প্রধান শিক্ষক আব্দুল বাকি, বিদ্যালয়ের অভিভাবক সদস্য খন্দকার মতলুবর রহমান ও আব্দুল মান্নান সরকার।

শিল্প প্রতিষ্ঠানে চুরি
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ সোমবার গভীর রাতে সদর উপজেলার মাস্টার ফ্যাশিং নেট ইন্ডাস্ট্রিজ লিমিটেটে চুরি হয়েছে। চোরের দল ইন্ডাস্ট্রি ভবনের দ্বিতীয় তলার গ্রিল কেটে প্রায় ৫ লাখ টাকার মালামাল লুট করে নেয়। প্রায় দু' সপ্তাহ আগেও শিল্প প্রতিষ্ঠানটিতে অনরূপ চুরি হয়।