মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ আগষ্ট ২০১১, ১৯ শ্রাবণ ১৪১৮
বন্দর কর্মচারীদের আল্টিমেটাম শেষ ॥ আজ কর্মসূচী ঘোষণা
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম বন্দর কর্মচারীদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ও ২৫ শতাংশ পোর্ট ডিউটি এলাউন্সসহ ৭ দফা দাবি মেনে নেয়ার দশ দিনের আল্টিমেটাম শেষ হয়েছে মঙ্গলবার। এর মধ্যেও সরকারের সুস্পষ্ট ঘোষণা না আসায় ফের আন্দোলনে নামছে বন্দর কর্মচারীরা। আজ বুধবার সকালে এক সংবাদ সম্মেলন থেকে কঠোর কর্মসূচী ঘোষণা করবে চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ)।
বন্দর সিবিএ সূত্র জানায়, তাদের দাবির মধ্যে রয়েছে স্বতন্ত্র পে স্কেল, ২৫ শতাংশ পোর্ট ডিউটি ভাতা, ১শ' টাকা শিফটিং ভাতা, ওয়াশিং এলাউন্স বৃদ্ধি, যাবতীয় নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত করা এবং লভ্যাংশের ভিত্তিতে ইনসেনটিভ প্রদান। এ সব দাবিতে গত ২০ জুলাই বন্দর ভবনের সামনে অনুষ্ঠিত সমাবেশ থেকে ৩১ জুলাই পর্যন্ত আল্টিমেটাম দেয়া হয়েছিল।
চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদের (সিবিএ) সাধারণ সম্পাদক ওয়াহিদ উলস্নাহ সরকার জনকণ্ঠকে বলেন, আমরা নিয়মতান্ত্রিক পন্থায় কর্মসূচী চালিয়ে যাচ্ছি। আজ বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে পরবতর্ী কর্মসূচী ঘোষণা করা হবে।

খুনী আবু মুছার ফাঁসি দাবিতে মৌন মিছিল

তিন আদিবাসী খুন
সংবাদদাতা, লামা, ২ আগস্ট ॥ বান্দরবানের লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের নাইৰংঝিরি নামক স্থানে গত ৩০ জুলাই একই পরিবারের শিশুসহ ৩ আদিবাসীকে নির্মমভাবে কুপিয়ে হত্যাকারী আবু মুছার অবিলম্বে ফাঁসির দাবিতে মঙ্গলবার মৌনমিছিল, প্রতিবাদ সমাবেশ, স্মারকলিপি প্রদান এবং সংবাদ সম্মেলন করেছে আদিবাসীরা। বেলা ১টায় এ বিষয়ে লামা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন তারা। এ সময় নিহতদের পরিবারের পৰে লিখিত বক্তব্য পাঠ করেন- রম্নপসীপাড়া ইউপি চেয়ারম্যান ছাচিং প্রম্ন মারমা। সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মারমা। সংবাদ সম্মেলনে ঘাতকের হাত থেকে বেঁচে যাওয়া উমাচিং মারমা ও তার বাবা মংচছা মারমা লোমহর্ষক ঘটনার বিবরণ দেন। সংবাদ সম্মেলনে হত্যাকা-ের আসল রহস্য উদ্ঘাটন ও খুনী আবু মুছার ফাঁসি দাবি করা হয়।

রাবিতে মানববন্ধন
রাবি সংবাদদাতা জানান, বান্দরবানের লামা উপজেলার সিলেটোয়া গ্রামে দুবর্ৃত্ত সেটেলার বাঙালী আদিবাসী তরম্নণীকে ধর্ষণ ও এই ঘটনার প্রত্যক্ষদর্শী তিন আদিবাসীকে হত্যার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) এ কর্মসূচী পালন করে।
রাজশাহী মহানগরী শাখার উদ্যোগে বেলা ১১টায় অনুষ্ঠিত এ সমাবেশে পিসিপির রাজশাহী মহানগরী শাখার সভাপতি রিটন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন রিহান মাহমুদ, ফয়সাল আহমেদ, মানিক সরেন, খোকন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সেলিম রেজা নিউটন প্রমুখ উপস্থিত ছিলেন।
মুন্সীগঞ্জে সংঘর্ষে আহত ৫

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ গজারিয়া উপজেলার টেঙ্গারচর গ্রামে কিশোরীকে উত্ত্যক্ত করা নিয়ে দু'গ্রম্নপের সংঘর্ষে ৫ ব্যক্তি আহত হয়েছে। আহত সোহাগ (৩০) ও মারম্নফকে (৩৩) ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। উত্ত্যক্তকারী কামু মিয়ার নেতৃত্বে কিশোরীর বাড়িতে হামলা চালিয়ে দুটি বসতঘর ভাংচুর করে। উত্ত্যক্তকারী কামু মিয়া সাবেক ইউপি চেয়ারম্যান এছাক মিয়ার কাজিন। প্রভাবশালী এই উত্ত্যক্তকারীর ভয়ে কিশোরীর পরিবারটি এখন আতঙ্কিত।

দোকান কর্মচারীকে মারধর ॥ প্রতিবাদে মিছিল
নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২ আগস্ট ॥ মঙ্গলবার দুপুরে নওগাঁর মান্দায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সাবেক ছাত্রলীগ সভাপতি নাহিদ মোর্শেদ শুভ ওরফে টাইগার নাহিদ প্রকাশ্যে পিটিয়ে আহত করেছে রনি মোবাইল মেলা এ্যান্ড ডিজিটাল স্টুডিও'র এক কর্মচারীকে। এ ঘটনার প্রতিবাদে উপজেলা সদরের ব্যবসায়ীরা তাৎক্ষণিক দোকানপাট বন্ধ করে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। সমাবেশ থেকে টাইগার নাহিদকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের আল্টিমেটাম দিয়েছেন ব্যবসায়ীরা।
রনি মোবাইল মেলা এ্যান্ড ডিজিটাল স্টুডিও'র স্বত্বাধিকারী খলিলুর রহমান জানান, ছবি তোলাকে কেন্দ্র করে দোকানে আগত এক কাস্টমারকে সাবেক ছাত্রলীগ সভাপতি টাইগার নাহিদ মারপিট করে। এর প্রতিবাদ করায় নাহিদ দোকান কর্মচারী পার্থ চক্রবর্তীকে দোকান থেকে টেনেহিঁচড়ে বের করে পেটাতে থাকে। উপজেলা বণিক সমিতির সভাপতি শ্যামলেন্দু দাস এ ঘটনার প্রতিবাদ করায় নাহিদের হাতে তিনিও লাঞ্ছিত হন। এ সংবাদ ছড়িয়ে পড়লে উপজেলা সদরের ব্যবসায়ীরা তাৎক্ষণিক দোকানপাট বন্ধ করে রাসত্মায় নেমে আসে।