মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ আগষ্ট ২০১১, ১৯ শ্রাবণ ১৪১৮
দ্রুত সড়ক নির্মাণ দাবিতে ব্যতিক্রমী উদ্যোগ
নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২ আগস্ট ॥ সদর উপজেলার লেংগাবাজার চৌরাহা এলাকায় চলাচলের অযোগ্য নির্মাণাধীন কর্দমাক্ত লক্ষ্মীপুর-কামারজানী বন্দর রাসত্মায় মঙ্গলবার ধানের চারা রোপণ করে এক ব্যতিক্রমধর্মী প্রতিবাদ জানিয়েছে এলাকার জনগণ। তারা সুন্দরগঞ্জ-গাইবান্ধা সড়কের চৌরাহা এলাকায় মানববন্ধন কর্মসূচীও পালন করে। ওই কর্মসূচী পালনকালে এলাকার জনগণ সংশিস্নষ্ট কর্মকর্তা ও ঠিকাদারদের বিচার এবং দ্রম্নত রাসত্মাটি নির্মাণের দাবি জানান।
এলাকাবাসী জানায়, গুরুত্বপূর্ণ লক্ষ্মীপুর-কামারজানী সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ ও যানবাহন যাতায়াত করে। ওই পথে স্কুল-কলেজগামী ছাত্রছাত্রী ও শিশু-কিশোরদেরও যাতায়াত করতে হয়। বর্ষার এই মৌসুমে কাদা জমে ওই পথে চলাচলকারী মানুষের ভোগানত্মি চরমে উঠেছে। যানবাহন চলাচল তো দূরের কথা হেঁটেও যাতায়াত করা কঠিন হয়ে পড়ে।
দীর্ঘদিন ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদসহ বিভিন্ন দফতরে অভিযোগ জানিয়েও কোন কাজ হয়নি। এ অবস্থায় মঙ্গলবার দুপুরে স্থানীয় লোকজন রাসত্মায় ধানের চারা রোপণ ও মানববন্ধন করে প্রতিবাদ জানায়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন রাজনীতিক ও সমাজসেবী আহসানুল হাবীব সাঈদ, মাহবুবার রহমান খোকা, ময়নুল ইসলাম প্রমুখ।

সাতৰীরায় ডাক্তারের অবহেলায় রোগীর মৃত্যু ॥ উত্তেজনা
স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ বিদ্যুতায়িত হয়ে এক লেদ মিস্ত্রীর মৃত্যুর ঘটনায় ডাক্তারের বিরম্নদ্ধে অবহেলার অভিযোগ আনা হয়েছে। মৃত ঘোষণার পর নিয়ে যাওয়া রোগী আবার নড়ে উঠে মারা গেলে সাতক্ষীরা হাসপাতালে বিক্ষুব্ধ শ্রমিকরা হামলা চালানোর চেষ্টা কর্ ।ে; এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে হাসপাতালে পুলিশ মোতায়েন করা হয়। সোমবার রাতে সাতক্ষীরা বাস টার্মিনালসংলগ্ন সদর হাসপাতালে এই ঘটনা ঘটে।
পুলিশ জানায়, সোমবার রাত ৮টায় সাতক্ষীরা শহরের বাস টার্মিনালে সজল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপে বিদু্যতায়িত হয়ে আহত হয় মঞ্জুরম্নল ইসলাম (৩৩) নামের এক লেদ মিস্ত্রী। সে শহরের মধুমোলস্নারডাঙ্গীর মোকছেদ আলীর ছেলে। জরম্নরীভাবে তাকে সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত ডাক্তার আবুল কালাম আজাদ তাকে মৃত ঘোষণা করে রোগী ফিরিয়ে দেয়।
এদিকে মৃত ঘোষণার পর বাসটার্মিনালে ফেরত নেয়ার পর বিদু্যতায়িত মঞ্জুরম্নল ফের নড়ে চড়ে উঠে। এর পরই তার মৃতু্য হয়। কর্তব্যরত চিকিৎসকের অবহেলায় শ্রমিকের মৃতু্য হয়েছে এ অভিযোগে কয়েক শ' শ্রমিক হাসপাতালে ঢুকে ভাংচুরের চেষ্টা করে। ডাক্তারকে না পেয়ে হাসপাতালের জরম্নরী বিভাগে ভাংচুর করার চেষ্টা চালালে তাৎক্ষণিক পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়া হয়।
দায়িত্ব অবহেলার অভিযোগ অস্বীকার করে সাতক্ষীরা সদর হাসপাতালের জরম্নরী বিভাগের চিকিৎসক ডা. আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, কোন রোগীর ক্লিনিক্যাল ডেথ হওয়ার পর শিরা টানপড়ার কারণে নড়ে ওঠা কোন অস্বাভাবিক ব্যাপার নয়। হিন্দুদের শবদেহ পোড়ানোর সময় মৃতদেহ ঠেলে ওঠার কয়েকটি ঘটনা তিনি তুলে ধরেন।

হরিণের মাংসসহ দুই শিকারি আটক
স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার কয়রায় হরিণের মাংসসহ দুই চোরা শিকারীকে হাতেনাতে ধরেছে বন কর্মীরা। সোমবার রাতে পশ্চিম সুন্দরবন বিভাগের কাশিয়াবাদ স্টেশনের আধা কিলোমিটার দক্ষিণে ৪নং কয়রা গ্রামের ওয়াপদার রাসত্মার ওপর হরিণের মাংস বেচা কেনার সময় ৩ বন কর্মচারী ১০/১২ কেজি মাংসসহ ওই দুই জনকে আটক করেন। আটককৃত হচ্ছে কয়রা উপজেলার মঠবাড়ী গ্রামের বাবলু সানা (৩২) এবং একই গ্রামের বাবুল (২৫)।

গোপালগঞ্জ পলিটেকনিক ছাত্রদের মারধরের প্রতিবাদে সড়ক অবরোধ
নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ, ২ আগস্ট ॥ গোপালগঞ্জে বাসভাড়াকে কেন্দ্র করে বাস শ্রমিক কর্তৃক গোপালগঞ্জ পলিটেকটিক ইনস্টিটিউটের ৬ ছাত্রকে মারধর ও লাঞ্ছিত করার প্রতিবাদে শিক্ষার্থীরা মঙ্গলবার দু'ঘণ্টা ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে রাখে। ফলে মহাসড়কের দু'পাশে শতাধিক যানবাহন আটকাপড়ে ভোগানত্মিতে পড়ে যাত্রীরা।
জানা গেছে, সোমবার সন্ধ্যায় পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র জুন্নুন, রায়হান ও সুমনসহ ৬ জন ছাত্র কাশিয়ানী থেকে গোপালগঞ্জে আসার পথে একটি লোকাল বাসের সুপার-ভাইজারের সাথে বাড়তি ভাড়া নিয়ে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে বাসের শ্রমিকরা ছাত্রদের মারধর করে চলনত্ম বাস থেকে রাসত্মায় ফেলে দেয়। এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সকালে ইনিস্টিটিউটের শিক্ষাথর্ীরা ঢাকা-খুলনা মহাসড়ক প্রায় দু'ঘণ্টা অবরোধ করে রাখে। খবর পেয়ে আতিরিক্ত পুলিশ সুপার সরদার রোকনউজ্জ-জামান ও সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শানত্ম করে দোষীদের দৃষ্টানত্মমূলক শাসত্মি দেয়ার আশ্বাস দিলে শিক্ষাথর্ীরা অবরোধ তুলে নেয়।