মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ জুলাই ২০১০, ২ শ্রাবণ ১৪১৭
ঢাকা মেডিক্যালে ইমার্জেন্সি ও ক্যাজুয়ালটি কমপ্লেক্স উদ্বোধন
স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ইমার্জেন্সি ও ক্যাজুয়ালটি কমপ্লেক্স উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রম্নহুল হক এর উদ্বোধন করেন। এতে সঙ্কটাপন্ন রোগীদের তাৎৰণিক সেবাপ্রাপ্তির মাত্রা বাড়বে বলে আশা করছে সরকার। এভাবে জরম্নরী রোগীকে কিছুটা স্বাভাবিক অবস্থায় এনে বিশেষ কোন ওয়ার্ডে প্রেরণ করা সম্ভব হবে।
কমপেস্নঙ্টির উদ্বোধনকালে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল হক মলিস্নক, বার্ন ইউনিটের প্রকল্প পরিচালক ডা. সামনত্ম লাল সেন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. মোসত্মফা জামান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশেই ইমার্জেন্সি মেডিসিন নামে একটি বিশেষায়িত চিকিৎসা শাখা গড়ে উঠেছে। বাংলাদেশেও এরূপ শাখা গড়ে তোলার বিষয়ে সরকার চিনত্মাভাবনা করছে। সরকারী হাসপাতালে ইমার্জেন্সি চিকিৎসা সেবার উন্নয়নে বিশেষ নজর দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, রোগীরা যখন ইমার্জেন্সি অবস্থা নিয়ে হাসপাতালে আসে, তাদের অনেকের ৰেত্রেই একাধিক বিশেষায়িত শাখার চিকিৎসা সেবার একসঙ্গে প্রয়োজন হয়। ইমার্জেন্সি মেডিসিন বিশেষজ্ঞরা একইসঙ্গে করোনারি, হার্ট, ইনজুরি, বার্ন ইত্যাদির প্রাথমিক ব্যবস্থাপনা করতে পারেন। এভাবে ইমার্জেন্সি রোগীকে কিছুটা স্বাভাবিক অবস্থায় এনে বিশেষ কোন ওয়ার্ডে প্রেরণ করা সম্ভব হবে। অন্যথায় যা করা হয়, তা হচ্ছে রোগীকে সবচেয়ে জরম্নরী হিসেবে চিহ্নিত অসুস্থতার চিকিৎসার জন্য সংশিস্নষ্ট ওয়ার্ডে পাঠিয়ে দেয়া হয়। তার অন্য আরও জরম্নরী সেবা প্রদান বিলম্বিত হতে থাকে। এভাবে রোগীর জীবন সঙ্কটাপন্ন হতে থাকে।