মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৭ জুলাই ২০১০, ২ শ্রাবণ ১৪১৭
সারাদেশের ৯৭২২ কমিউনিটি ক্লিনিকে এক বছরে দেড় কোটি রোগী চিকিৎসা নিয়েছে
স্টাফ রিপোর্টার ॥ কমিউনিটি ক্লিনিক থেকে এক বছরে দেড় কোটি রোগী চিকিৎসা গ্রহণ করেছে। সেখান থেকে দু'লাখ ২৩ হাজার রোগীকে উন্নত চিকিৎসার জন্য উপজেলা, জেলা ও উচ্চতর চিকিৎসা প্রতিষ্ঠানে রেফার করা হয়েছে। এ পর্যনত্ম ৯ হাজার ৭২২ কমিউনিটি ক্লিনিক চালু হয়েছে।
বৃহস্পতিবার মহাখালীস্থ বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ ভবনে কমিউনিটি ক্লিনিক রিভাইটালাইজেশন প্রকল্প অফিসে প্রকল্পের উপদেষ্টা কমিটির দ্বিতীয় বৈঠকে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রম্নহুল হক বৈঠকে সভাপতিত্ব করেন। সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা ডা. সৈয়দ মোদাচ্ছির আলী, সংস্থাপন সচিব ইকবাল মাহমুদ, স্বাস্থ্য সচিব শেখ আলতাফ আলী, সমাজকল্যাণ সচিব কামরম্নন্নেসা খানম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক শাহ মনির হোসেন এবং কমিউনিটি ক্লিনিক রিভাইট্যালাইজেশন প্রকল্পের পরিচালক ডা. মাগসুমা নার্গিস প্রমুখ।
সভায় প্রকল্পের জনবল নিয়োগ, কাজের অগ্রগতি, কমিউনিটি ক্লিনিকের কর্মীদের কাজের মধ্যে সমন্বয় স্থাপনের উপায় ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। সভায় জানানো হয়, কমিউনিটি ক্লিনিকের জন্য সাড়ে ১৩ হাজার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নিয়োগের জন্য যোগ্যতা নির্ধারণ ও তাদের কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে। শীঘ্রই এসব পদে নিয়োগের প্রক্রিয়া শুরম্ন হবে। সিএইচসিপিদের উচ্চ মাধ্যমিক বা সমমানের যোগ্যতা সম্পন্ন, কম্পিউটার পরিচালনায় দৰ এবং কর্ম এলাকার বাসিন্দা হতে হবে এবং সেখানকার জনগণ সম্পর্কে ধারণা থাকতে হবে।